বাধন হিজড়া সংঘের উদ্যোগে “আন্তর্জাতিক নারী দিবস” পালিত

প্রকাশিত : ৯ মার্চ ২০২২

হৃদয় হাসান: টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজঅগ্রগণ্য ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারাবিশ্ব সহ বাংলাদেশেও ৮মার্চ২০২২ আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গত বছর ৩০মার্চ প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন অনুসারে নারী-পুরুষের সমতার দিক থেকে বিশ্বে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬৫ তম।

বিশ্ব ব্যাপী সাম্য ও জেন্ডার বৈষম্য প্রতিনিয়ত ভয়াবহ আকারে লঙ্ঘিত হচ্ছে, তৈরি হচ্ছে নিত্য নতুন নারী ও মেয়ে শিশু নির্যাতনের রেকর্ড, সীমানা পেড়িয়ে অবজ্ঞা করা হচ্ছে নারী সত্তাকে অথচ কন্যা জায়া জননী সকল সম্পর্কই আমাদের নারীকে ঘিরে। সমাজের বিভিন্ন স্তরে নারীর অবদান, তাদের ভূমিকার প্রতি সম্মান জানাতেই এই দিনটি উদযাপন করা হয়।

তাই এখনই সময় নারীর সম্মান ও অধিকার এবং মানবাধিকার রক্ষায় বিশ্ববাসীকে একযোগে কাজ করতে হবে। বাধন হিজড়া সংঘ হিজড়া জনগোষ্ঠির মানবাধিকার ও জীবন মান উন্নয়নের পাশাপাশি প্রায় দুই যুগ ধরে রাষ্ট্রীয় ও সামাজিকঅধিকার নিয়ে কাজ করে আসছে।

প্রতি বছরের ন্যায় এবছরও বাধন হিজড়া সংঘের উদ্যোগে পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস ২০২২। জাতীয় পর্য়ায়ে সরকারি নির্দেশনা অনুসরণ করে দেশের অন্যান্য সংগঠনের সাথেএকত্র হয়ে ১/১ পাইওনিয়ার রোড, কাকরাইল, ঢাকায় ব্লাস্ট কার্যালয়ের সামনে বর্ণাঢ্য র¨vলিতে অংশ গ্রহনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক নারী দিবস ২০২২ পালন করে। উক্তর র¨vলিতে বাধন হিজড়া সংঘের প্রকল্পের কর্মীগন অংশ গ্রহণ করেন।

 

আপনার মতামত লিখুন :