নারীর অধিকার নিশ্চিত কর: মানবাধিকার রক্ষা কর

প্রকাশিত : ৯ মার্চ ২০২২

আন্তর্জাতিক নারী দিবসে নারী নির্যাতনমুক্ত একটি পৃথিবী আমাদের সকলেরই কাম্য। এবারের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য “টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য”। এই দিনে আমরা বাংলাদেশসহ বিশ্বের সব নারীকে অভিনন্দন জানিয়ে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডাশরেশন, সেইফটি এন্ড রাইটস্ সোসাইটি এবং আহমেদ ফ্যাশন্স শ্রমিক কর্মচারী ইউনিয়ন (রেজিঃনং ঢাকা-৫১০৪) এর যৌথ উদ্যোগে আজ ১২:৩০ ঘটিকার সময় দারুসসালাম রোড, টেকনিক্যাল মোড়, মিরপুর-১, ঢাকায় “নারীর অধিকার নিশ্চিত কর: মানবাধিকার রক্ষা কর” সমাবেশ ও বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।

সমাবেশে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াস, কেন্দ্রীয় নেতা মোঃ তাহেরুল ইসলাম, কল্পনা আক্তার, আহমেদ ফ্যাশন্স শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি আব্দুর রউফ, সাধারণ সম্পাদক মোঃ সুমন হোসেন মোল্লা, সহ-সভাপতি মোসাঃ রিনা খাতুন, নারী বিষয়ক সম্পাদক মিসেস সানি, সহ সাধারণ সম্পাদক আকলিমা, সাংগঠনিক সম্পাদক মোঃ রুবেল মিয়া, কোষাধ্যক্ষ মামুন হোসেন, দপ্তর সম্পাদক মোসাঃ বিউটি, সেইফটি এন্ড রাইটস্ সোসাইটির’র আইন কর্মকর্তা এডভোকেট হাসিনা খানম, ট্রেনিং এন্ড মনিটরিং কর্মকর্তা মুক্তা মন্ডল।

বক্তারা বলেন কর্মস্থলে নারীশ্রমিকের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেলেও নারীবান্ধব কর্মপরিবেশ নিশ্চিত করা যায় নি, প্রতিরোধ করা যায় নি কর্মক্ষেত্রে যৌন হয়রানি। অথচ কর্মক্ষেত্রে যে কোন ধরনের যৌন হয়রানি মানবাধিকারের সুষ্পষ্ট লঙ্ঘন। জেন্ডার বৈষম্যের সবচেয়ে নির্মম বহিঃপ্রকাশ নারী ও কন্যাশিশুর উপর ক্রমবর্ধমান সহিংসতা এবং যৌন নির্যাতনের মতো ঘটনা এবং যা সার্বিক উন্নয়নের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ। নারীর প্রতি সহিংসতার প্রকাশ ঘরে, বাইরে এবং কর্মক্ষেত্রে যৌন হয়রানী এবং নির্যাতনে ভয়াবহ মাত্রা ধারণ করেছে। যা নারীর অংশগ্রহণ এবং নেতৃত্বের ক্ষেত্রেও মারাত্মক প্রভাব ফেলছে। একজন নারী যৌন হয়রানীর প্রতিবাদে কতোটুকু সহায়ক পরিবেশ ও সহযোগিতা পাবে তা নির্ভর করে ঐ প্রতিষ্ঠানে কতটা কার্যকরী নীতিমালা এবং বিচার ব্যবস্থা বিদ্যমান তার উপর। সমাবেশে বক্তাগন নি¤েœাক্ত দাবী তুলে ধরেন।

দাবি সমূহ:
ক্স আইএলও কনভেনশন ১৯০ অনুস্বাক্ষর ও বাস্তবায়ন কর।
ক্স ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত কর।
ক্স সমকাজে সমমজুরী ও পদোন্নতি নিশ্চিত কর।
ক্স মাতৃত্বকালীন ছুটি ৬ মাস আইন কর।
ক্স ছাঁটাই নির্যাতন বন্ধন কর।
ক্স টার্গেট এর নামে মানষিক নির্যাতন বন্ধ কর।
ক্স এক দেশে দুই আইন মানি না মানব না।
ক্স কর্মক্ষেত্রে লিঙ্গ সংবেদনশীল পরিবেশ গড়ে তুলতে হবে।
ক্স কর্মক্ষেত্রে নারী-পুরুষের বৈষম্য দূর করতে হবে।
ক্স নিরাপদ কর্মস্থল নিশ্চিত কর।

 

আপনার মতামত লিখুন :