গ্রিন ইউনিভার্সিটিতে ফটোগ্রাফি-শর্ট ফিল্ম প্রতিযোগিতা পুরস্কার বিতরণ

প্রকাশিত : ১০ মার্চ ২০২২

একাডেমিক পাঠের পাশাপাশি সৃজনশীলতায় আগ্রহ বাড়ানোর লক্ষ্য নিয়ে রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে ফটোগ্রাফি ও শর্ট ফিল্ম প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগস্থ গ্রিন মিডিয়া ক্লাব আয়োজিত এই প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান আজ বৃহস্পতিবার (১০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির প্রধান অতিথি এবং ল’ ও আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের চেয়ারপারসন ড. শেখ মোহাম্মদ শফিউল ইসলাম। মাসব্যাপী চলমান এই প্রতিযোগিতায় চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান, ফটোগ্রাফার দীন মোহাম্মদ শিবলী, লেখক ও সিনেমা দর্শনের সম্পাদক বিধান রিবেরু বিচারক হিসেবে ভূমিকা পালন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, অনেক শব্দের অভিব্যক্তি একটি ছবি। হাজার হাজার শব্দ দিয়ে যা প্রকাশ করা যায় না, সামান্য একটি ছবিই তা প্রকাশ করে দেয়। তিনি বলেন, ফটোগ্রাফি কিংবা শর্ট ফিল্ম প্রতিযোগিতা- দুটোই শিক্ষার্থীদের সৃজনশীলতা বাড়ানোর অন্যতম মাধ্যম। করোনা-বিধিনিষেধ পরবর্তী এই আয়োজন নিশ্চয়ই শিক্ষার্থীদের নতুন মাত্রায় উজ্জীবিত করবে। এ সময় উপাচার্য সৃজনশীলতা বৃদ্ধির পাশাপাশি একুশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা সাংবাদিকতা বিভাগের সবচেয়ে বেশি ভূমিকা পালন করার আহ্বান জানান তিনি।

সভায় ফটোগ্রাফিসহ সৃজনশীলতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি এবং বিশ্ববিদ্যালয়ের ল’ ও আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব। এর আগে গত ফেব্রুয়ারিতে এই প্রতিযোগিতার জন্য গ্রিন ইউনিভার্সিটি শিক্ষার্থীদের কাছে ছবি ও শর্ট ফিল্ম আহ্বান করা হয়।

এতে প্রায় দুই’শ ছবি এবং বেশ কয়েকটি শর্ট ফিল্ম জমা পড়ে। এর মধ্য থেকেই দীর্ঘ বাছাই শেষে ফটোগ্রাফিতে তিনজন এবং শর্ট ফিল্মে দুইজনকে নির্বাচন করা হয়। প্রতিযোগিতায় ‘আস্ত নরকে জীবনের আলপনা’র জন্য সিএসই বিভাগের শিক্ষার্থী রিয়াদুল হক রিশাদ ফটোগ্রাফিতে এবং ‘হান্টার নাউ হান্টেড’ শর্ট ফিল্মের জন্য ইনজামাম উল হক শর্ট ফিল্মে প্রথম স্থান অধিকার করেন।

 

আপনার মতামত লিখুন :