আমদানি ও ভোক্তাপর্যায়ে ভ্যাট কমানোর সিদ্ধান্ত: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৪ মার্চ ২০২২

আমদানি ও ভোক্তাপর্যায়ে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার দুপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি জানান, বর্তমানে ভোজ্যতেলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে, এটি ১০ শতাংশ কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হতে পারে।

বাণিজ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী ভোজ্যতেলের তিন পর্যায়ে ভ্যাট কমানোর সিদ্ধান্ত দিয়েছেন। দুই-এক দিনের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে। টিপু মুনশি বলেন, সরকার ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ঠিক রাখতে কঠোর হবে। ভোজ্যতেলের সরবরাহ বাধা ভাঙতে ডিও (অনানুষ্ঠানিকপত্র) ব্যবস্থায় পরিবর্তন আনা হবে। সেটি হলে মালিকেরা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য সরবরাহ নিতে বাধ্য হবেন এবং পরে সরবরাহ করতেও বাধ্য হবেন।

সংবাদ সম্মেলনে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান উপস্থিত ছিলেন। মঙ্গলবার দেশে ভোক্তা অধিকার দিবস ২০২২ পালিত হবে। দিবসটি উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নানা কর্মসূচি হাতে নিয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত ভোক্তা অধিদপ্তর ৪৯ হাজার ৯৬৮টি অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে ১ লাখ ২০ হাজার ১০২টি প্রতিষ্ঠানকে দণ্ডিত করা হয়েছে। অভিযানের মাধ্যমে আদায় করা হয়েছে ৮২ কোটি ৪৫ লাখ ৬৭ হাজার ৪২ টাকা জরিমানা।

আপনার মতামত লিখুন :