বঙ্গবন্ধুর জন্মদিনে সারাদেশে নানা আয়োজন

প্রকাশিত : ১৭ মার্চ ২০২২

আজ ১৭ মার্চ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী। সারাদেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় দিনটি উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসূচি পালন করেছে। এ বিষয়ে দেশের বিভিন্ন জেলা থেকে জানাচ্ছেন বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা।

বরিশাল

নানা আয়োজনে বরিশালে পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। একই সঙ্গে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনায় দোয়া-মোনাজাত এবং মন্দির-গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

দিনটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় হাতি ও ঘোড়া নিয়ে আনন্দ র‌্যালি করেছে শিশুরা। সার্কিট হাউস প্রাঙ্গণ থেকে র‌্যালিটি শুরু হয়ে বঙ্গবন্ধু উদ্যানে গিয়ে শেষ হয়। র‌্যালির নেতৃত্ব দেন বিভাগীয় কমিশনার আমিন উল আহসান। এরপর সেখানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন,ডিআইজি এসএম আক্তারুজ্জামান, পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান ও জেলা প্রশাসক জসীমউদ্দিন হায়দারসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা।

সকাল সাড়ে ৯টায় দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এরপর মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

এ ছাড়া দিবসটি উপলক্ষে মাদ্রাসার শিশুদের নিয়ে কেক কাটেন বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান মইদুল ইসলাম। এর আগে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

২বরিশালে আনন্দ র‌্যালিপিরোজপুর

পিরোজপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় সিও অফিস মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন, পিরোজপুর প্রেস ক্লাব, আওয়ামী লীগ ও অন্যান্য সরকারি-বেসরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক সাইফ মিজান স্মৃতি সভাকক্ষে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য শ ম রেজাউল করিম। এর আগে সকাল সাড়ে ৯ টায় জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমির ব্যবস্থাপনায় চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

টেকনাফ,কক্সবাজার

বাংলাদেশের স্থপতি, জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে টেকনাফ উপজেলা প্রশাসনের পক্ষে থেকে তার প্রতিকৃতিকে শ্রদ্ধা নিবেদন করেছেন। বৃহস্পতিবার সকালে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

টাঙ্গাইল

টাঙ্গাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ব্যতিক্রমী শিশুমেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে শহরের হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুল কর্তৃপক্ষের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জানা যায়, শহরের হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুল প্রাঙ্গণে আয়োজিত মেলায় শিশুরাই ছিল ক্রেতা ও বিক্রেতা। এই মেলায় একাধিক স্টলে শিশুরা বিভিন্ন খাবার ও খেলনাসামগ্রী নিয়ে বসে। তবে এই খাবারসামগ্রীগুলো বিনামূল্যে অন্যান্য শিশুরা সংগ্রহ করে। এ আয়োজনে শিশুরা মেতে ওঠে আনন্দে-উল্লাসে। দীর্ঘদিন পর বিদ্যালয় খোলার শুরুতেই এমন আয়োজন দেখে শিশু শিক্ষার্থীদের পাশাপাশি মুগ্ধ তাদের অভিভাবকরাও।

এদিকে, মেলায় জিলাপি, চিনি দিয়ে তৈরি ছাঁচ, কদমা, পিঠা, খাজা, পোড়াবাড়ির চমচম, মাটির খেলনা, হাঁড়ি-পাতিলসহ নানা কিছুর পসরা সাজিয়ে আনন্দে দোকান করে তারা। মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়। তবে অনুষ্ঠানে ছিল না কোনও বড় অতিথি অথবা শিল্পী। এদিন সব দায়িত্ব ও অতিথির আসনেও বসেছিল শিশুরাই।

হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুলের চেয়ারম্যান সাংবাদিক নওশাদ রানা সানভী বলেন, ‘আমরা বরাবরই বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করে থাকি। এবার একটু ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করা হয়। করোনাকালে বিদ্যালয় বন্ধ থাকায় শিশুরা তাদের বাসায় দীর্ঘদিন আটকে ছিল। অন্য শিক্ষার্থীদের সঙ্গে মেশার সুযোগ ছিল না। এজন্য আমরা এই শিশুমেলার আয়োজন করেছি। আজকের এই বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে ও শিশুদের মাঝে আনন্দ দিতে এবং গ্রামীণ ঐতিহ্য তুলে ধরতেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।’

ময়মনসিংহ

যথাযোগ্য মর্যাদায় ও নানা আয়োজনে ময়মনসিংহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও শিশু দিবস পালিত হচ্ছে। বৃহস্পতিবার সকালে সার্কিট হাউস সংলগ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা। পরে একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক দল ও মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ, সামাজিক সাংস্কৃতিক সংগঠন এবং নানা শ্রেণি-পেশার মানুষ।

জন্মদিন ও শিশু দিবস উপলক্ষে দিনভর রয়েছে আলোচনা সভাসহ নানা আয়োজন।

ঝালকাঠি

ঝালকাঠিতে নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগসহ সর্বস্তরের মানুষ। পরে জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে অনুষ্ঠানে বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারীসহ শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। এ ছাড়া জেলা যুবলীগ শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। জেলা আওয়ামী লীগ প্রেস ক্লাবের সামনের সড়কে আলোচনা সভার আয়োজন করে। এতে জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু এমপি।

এদিকে, জাতির পিতার ১০২তম জন্মদিন উপলক্ষে ১০২ জন পিছিয়ে পড়া শিশুকে রঙিন ছাতা উপহার দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত শহীদ মিনার চত্বরে ছাতা বিতরণ ও কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়। দানশীল ব্যবসায়ী ছবির হোসেন ব্যক্তিগত অর্থায়নে এর আয়োজন করেন। এ সময় সুশীল সমাজের ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ছবির হোসেন জানান, বঙ্গবন্ধু আমাদের যেমন ছায়া দিয়েছেন, তেমনি শিশুরাও যেন রোদের তাপ-বৃষ্টিতে স্কুলে যেতে পারে তাই ছাতা উপহার দেওয়া হয়েছে।

DSC02849মুক্তিযোদ্ধাদের মোটর শোভাযাত্রালালমনিরহাট

দিনটি উপলক্ষে জেলা প্রশাসন ও রাজনৈতিক সংগঠনের বিভিন্ন কর্মসূচির বাইরে মুক্তিযোদ্ধাদের বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বুড়িমারী হাসর উদ্দিন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে নির্মিত ৬ নম্বর সেক্টর হেডকোয়ার্টার স্মৃতিসৌধ অভিমুখে লালমনিরহাট কালেক্টরেট মাঠ থেকে শোভাযাত্রাটি রওয়ানা করে। সুসজ্জিত ট্রাকে জাতির পিতার ছবি এবং ১০টি করে জাতীয় পতাকা পত্ পত্ করে উড়তে দেখা যায়।

লালমনিরহাট সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু বক্কর সিদ্দিকের নেতৃত্বে এই র‌্যালিটি (পাঁচটি ট্রাক) কালেক্টরেট মাঠ ত্যাগ করে। পরে অন্যান্য উপজেলাগুলো থেকেও একই ধরনের মোটর শোভাযাত্রা (তিনটি করে গাড়ী) র‌্যালিতে যোগ দেয়।

হিলি, দিনাজপুর

দিবসটি উপলক্ষে সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিক সূচনা করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পতাকা উত্তোলন এবং ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুভসূচনা করা হয়। সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ মুক্তমঞ্চে কেককাটা হয়। এর পরে সেখানে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

পঞ্চগড়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে সার্কিট হাউস চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্স্তপবক অর্পণ করেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি, পঞ্চগড়-১ আসনের সংসদস সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাটসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। পরে সেখানে বঙ্গবন্ধুসহ শহীদের রুহের মাগফেরাত ও দেশ জাতির কল্যাণে মোনাজাত করা হয়।

পরে মন্ত্রী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু শততম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশুদের নিয়ে একশ পাউন্ডের কেক কাটেন। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। অনুষ্ঠানে শিশুসহ মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

১নীলফামারীতে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধনরাঙামাটি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে রাঙামাটি জেলা পুলিশের উদ্যোগে শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে কোতয়ালি থানার মাঠ প্রাঙ্গণে ২০০ শিশুর মাঝে এই খাবার বিতরণ করেন পুলিশ সুপার মো. মোদ্দাচ্ছের হোসেন। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা বেগমসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নীলফামারী

দিনটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৯টার দিকে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়ানাল আবেদীন, পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সরকারি বেসরকারি দফতর ও রাজনৈতিক সামাজিক সংগঠন।

সকাল ১০টার দিকে শহরের ডিসি গার্ডেন চত্বরে বেলুন উড়িয়ে ও জন্মবার্ষিকীর কেক কেটে দিনের অন্যান্য কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক। এ সময় শ্রমজীবী, অসহায়, দুস্থ ও পথশিশুদের মাঝে মিষ্টি বিতরণ করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থী, পথশিশু ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা অংশ নেয়। বেলা ১১টায় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আপনার মতামত লিখুন :