অচিরেই ডিজিটাল পদ্ধতিতে পাঠদান শুরু হবে: টেলিযোগাযোগমন্ত্রী

প্রকাশিত : ১৭ মার্চ ২০২২

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশ এখন ডিজিটাল যুগে। তাই আর বেশিদিন শিক্ষার্থীদের কাগজের বই পড়তে হবে না। অচিরেই কাগজের বইয়ের পরিবর্তে ডিজিটাল পদ্ধতিতে তাদের পাঠদান পদ্ধতির কার্যক্রম শুরু করা হবে। বৃহস্পতিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস ও বৃক্ষরোপণ কার্যক্রম উপলক্ষে নেত্রকোনা শেখ হাসিনা পাবলিক বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রফিকউল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এমপি হাবিবা রহমান খান শেফালী এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার সুব্রত কুমার আদিত্য। মোস্তাফা জব্বার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, বঙ্গবন্ধুর জীবনের আদর্শ অনুসরণ করে কাজ করলেই এ জাতি সামনের দিকে এগিয়ে যাবে। আজ দেশের তারুণ্যের শক্তি হচ্ছে সৃজনশীলতা। ডিজিটাল বাংলাদেশে আজ তাই হচ্ছে।

তিনি বলেন, বাংলা অক্ষরকে কম্পিউটারে আনা বা ডিজিটালে আনা প্রথমেই অনেকেই বিশ্বাস করতে পারেনি। কিন্তু আজ তা বাস্তব। বাংলা ভাষা আজ বিশ্বে পঞ্চম বৃহত্তম ভাষা হিসাবে স্বীকৃত। আগামী ১০ বছর পর এ ভাষা বিশ্বে তৃতীয় ভাষা হিসেবে স্বীকৃতি পাবে। মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বহু আগেই ডিজিটাল যুগে প্রবেশ করেছে। অনেক দেশ থেকে আমরা এ খাতে এগিয়ে রয়েছি।

মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের নির্মানাধীন নতুন ক্যাম্পাস এলাকায় এক লাখ গাছের চারা রোপণ কর্মসূচির আওতায় কৃষ্ণচুড়া গাছের চারা রোপণ করে কর্মসূচির উদ্বোধন করেন।

 

আপনার মতামত লিখুন :