আত্রাইয়ে একএক করে গরু পড়ছে আর মরছে দিশেহারা খামারি

প্রকাশিত : ১৮ মার্চ ২০২২

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে অজ্ঞাত রোগে এক এক করে গরু পড়ছে আর মরছে। এভাবে খামার উজাড় হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন খামার মালিক আনোয়ার হোসেন হিরো। ঘটনাটি ঘটেছে উপজেলার বৈঠাখালী গ্রামে। জানা যায়, ওই গ্রামের যুবক আনোয়ার হোসেন হিরো আর্থিক স্বচ্ছলতার স্বপ্ন নিয়ে প্রায় সাড়ে তিন বছর আগে গড়ে তোলেন গরুর খামার। ওই খামারে দেশি বিদেশি উন্নত জাতের প্রায় ১৫ টি গরু প্রতিপালন শুরু করেন।

ইতোমধ্যেই বেশ কয়েকটি গরুর বাছুর হয়ে তার খামারে প্রায় ২২ টি গরু হয়। হঠাৎ করেই গত মঙ্গলবার থেকে খামারে গরু মরা শুরু হয়। প্রথম দিনে ২ টি বাছুর মারা গেলেও গত বুধবার ও গতকাল বৃহস্পতিবারে অজ্ঞাত রোগে মারা যায় আরও ১৬ টি গরু। খামারের ২২ টি গরুর মধ্যে ১৮ টি গরু মারা যাওয়ায় ২৫/২৬ লাখ টাকার আর্থিক ক্ষতিগ্রস্থ হয়ে দিশাহারা হয়ে পড়েন খামারি আনোয়ার হোসেন হিরো।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তোফা বলেন, আমার নিজ গ্রামে মার্মান্তিক এ ঘটনা। ক্ষতিগ্রস্থ খামারিকে সরকারিভাবে সহায়তা দেয়া প্রয়োজন। এদিকে সংবাদ পেয়ে উপজেলা প্রাণীসম্পদ অফিসের লোকজন অসুস্থ গরুগুলোর চিকিৎসাসেবা দিয়েও গরুগুলো বাঁচাতে পারেননি।

উপজেলা প্রাণীসম্পদ অফিসার ডা. ওয়ালি-উল-ইসলাম বলেন, সংবাদ পাওয়ার পর থেকে আমরা ব্যাপকভাবে চিকিৎসাসেবা দিয়েছি। কিন্তু কোনভাবেই গরুগুলোকে রক্ষা করা যায়নি। সম্ভবত খাদ্যে বিষক্রিয়ার কারনেই এ মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। তারপরও আমরা গরুর বøাডসহ বিভিন্ন নমুনা সংগ্রহ করে জয়পুরহাট ল্যাবে পাঠিয়েছি। পরীক্ষা নিরীক্ষার পর মূল বিষয়টি জানা যাবে।

 

আপনার মতামত লিখুন :