শীতলক্ষ্যায় ডোবা লঞ্চ উদ্ধারে যাচ্ছে প্রত্যয়

প্রকাশিত : ২১ মার্চ ২০২২

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যায় মালবাহী জাহাজের ধাক্কায় ‘এম এল আফসার উদ্দিন’ নামে একটি যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত নারী-শিশুসহ ৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া এখন পর্যন্ত ১৫-১৭ জন নিখোঁজ রয়েছে এবং ১৫ যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে।

উদ্ধার অভিযানে ফায়ার সার্ভিস, নৌবাহিনী, বিআইডিব্লিউটিএ, নৌ পুলিশ ও কোস্টগার্ড যৌথভাবে কাজ করছে। লঞ্চের অবস্থান জানা গেলেও স্রোতে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে উদ্ধারকারী দল। আর জাহাজটি উদ্ধার করার জন্য মাওয়া থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় ঘটনাস্থলে যাচ্ছে। আর এ ঘটনায় নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনা নদী থেকে ঘাতক মালবাহী জাহাজকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের জাহাজটির বিরুদ্ধে পর নৌ আইনে মামলা দায়ের করা হয়েছে।

লঞ্চডুবির ঘটনায় জরুরি প্রয়োজনে যোগাযোগ করার জন্য হটলাইন- ১৬১১৩, টেলিফোন- ০২২২৩৩৫২৩০৬, মোবাইল- ০১৯৫৮-৬৫৮২১৩ নাম্বারের যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে বিআইডব্লিউটিএ। এর আগে দুপুরে নারায়ণগঞ্জের কয়লাঘাট এলাকায় পণ্যবাহী জাহাজের ধাক্কায় ডুবে যায় যাত্রীবাহী লঞ্চ এমএল আফসারউদ্দীন। ইশারা আর আর্তনাদেও থামানো যায়নি নাবিককে।

পণ্যবাহী দৈত্যাকার জাহাজ যেনো গিলে খাচ্ছে মাঝারি আকারের যাত্রীবাহী লঞ্চ এম এল এম আফসার উদ্দীনকে। ফুটেজে স্পস্টই বোঝা যায় ছোট লঞ্চ থেকে ইশারা কিংবা আওয়াজ দিয়ে বারবার জাহাজের নাবিকের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হয়েছে। তবে সেই আর্তনাদ হয়তো পৌঁছায়নি। মুহূর্তেই শীতলক্ষ্যায় তলিয় যায় এম এল এম আফসার উদ্দীন। তাৎক্ষণিক যে যার মতো করে ঝাঁপ দিয়ে চেষ্টা করে প্রাণে বাচার।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, দুপুর ২টার দিকে নারায়ণগঞ্জের কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল থেকে মুন্সিগঞ্জের উদ্দেশে যাত্রা করে লঞ্চটি। কয়লারঘাট এলাকায় লঞ্চটিকে পেছন থেকে কয়েকটি ধাক্কা দেয় পণ্যবাহী একটি জাহাজ।

আপনার মতামত লিখুন :