সারা দেশে নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

প্রকাশিত : ২৬ মার্চ ২০২২

স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও কুচকাওয়াজের মধ্য দিয়ে বীর শহিদদের সম্মান জানাচ্ছে পুরো জাতি। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হচ্ছে স্বাধীনতা দিবস। নগরীর এমএ আজিজ স্টেডিয়ামে শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ কুচকাওয়াজ।

পতাকা উত্তোলন ও শহিদদের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে সিলেটে স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রত্যাশা করেন সবাই। পরে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ কুচকাওয়াজ। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রংপুরে ‘অর্জন স্মৃতিসৌধে’ শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনসহ সর্বস্তরের মানুষ। এছাড়া, খুলনার গল্লামারীর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে জেলা স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

ময়মনসিংহে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়িয়ে স্বাধীনতা দিবসে আনুষ্ঠানিকতা শুরু হয়। দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ ও মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন করে।

এদিকে, বরিশালে ৭১ চত্বরে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। শ্রদ্ধা নিবেদন শেষে বধ্যভূমি থেকে বের করা হয় একটি শোভাযাত্রা। এছাড়া, রাজশাহীতে শোভাযাত্রা নিয়ে বিভিন্ন সংগঠন শহিদদের প্রতি শ্রদ্ধা জানায়। আয়োজন করা হয় আলোচনা সভা, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, কুচকাওয়াজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের।

আপনার মতামত লিখুন :