অতিথি পাখিটি চিকিৎসা চলছে কুয়াকাটা বন্যপ্রানী নোঙ্গর খানায়

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২২

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।। পর্যটন কেন্দ্র কুয়াকাটা সমুদ্র সৈকত থেকে অসুস্থ অবস্থায় ১টি অতিথি পাখি উদ্ধার করেছে এক পর্যটনকর্মী। এটির ডান পা ও পাখায় আঘাত ছিলো। পাখিটিকে কেউ বলে গাংচিল, কেউ বলে বদর কবুতার। তবে এটি দেখতে ককুতারে মত। ১০ এপ্রিল রবিবার লেম্বুরবন সংলগ্ন আন্ধারমানিক নদীর মোহনায় বালুচর থেকে এ পাখি উদ্ধার করা হয়।

পরে অসুস্থ্য এই অতিথি পাখিটিকে কুয়াকাটা বন্যপ্রানী নোঙ্গর খানায় রেখে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। তবে কি কারনে এটি আহত হয়ে ওই বালুচরে পরে ছিল তা বলতে পারেনি কেউ। স্থানীয়দের ধারনা জেলে জালে আঘাত পেয়ে এই পাখিটি আহত হতে পারে। পরে ভাসতে ভাসতে এটি তীরে আসে আশ্রয় নেয়।

পর্যটনকর্মী কে এম বাচ্চু বলেন, স্থানীয়দের সংবাদের ভিক্তিতে অসুস্থ অবস্থায় এই পাখিটিকে উদ্ধার করে কুয়াকাটা বন্যপ্রানী নোঙ্গর খানায় রাখা হয়েছে। সেখানে এটির চিকিৎসা সেবা চলছে। প্রথমত পখিটি হাটতে ও উড়তে পারতোনা। তবে দীর্ঘ ৬ দিন চিকিৎসায় অনেকটা সুস্থ হয়ে উঠেছে। এখন পর্যন্ত উড়ে যাওয়ার সক্ষম হয়নি।

বন্যপ্রানী নোঙ্গরখানায় দ্বায়িত্বরত মো.ওয়াদুদ সবুজ বলেন, এ পাখিটিকে যখন এখানে আনা হয়েছে তখন কিছুই খেতে পারতোনা। এখন খেতে পাড়ছে। এটিকে ছোট ছোট মাছ খাওয়ানো হচ্ছে। আশাকরি কিছুদিনের মধ্যেই সুস্থ হয়ে যাবে।

কুয়াকাটা বন্যপ্রানী নোঙ্গরখানার স্বত্বাধিকারী রুমান ইমতিয়াজ তুষার বলেন, গত ৫/৬ দিন আগে এই পাখিটিকে অসুস্থ আবস্থায় নিয়ে আসে পর্যটনকর্মী কে এম বাচ্চু। আমরা এটিকে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। আগের তুলনায় পাখিটি অনেক সুস্থ।

পুরোপুরি সুস্থ হলে অবমুক্ত করা হবে। তবে এর আগেও বন্যপ্রানী নোঙ্গর খানায় পাখিসহ ২০ ব্যন্যপ্রানী চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে অবমুক্ত করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

আপনার মতামত লিখুন :