ক্যাম্পাসে রাবার বুলেট টিয়ার সেল নিক্ষেপ ৩০ শিক্ষার্থী আহত

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২২

ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর নিউমার্কেটের ব্যবসায়ীদের হামলার ঘটনাকে কেন্দ্র করে দুদিন ধরে চলা সংঘর্ষে এ পর্যন্ত ৩০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হয়েছেন। মঙ্গলবার পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে অন্তত চার জন সাংবাদিক আহত হয়েছেন। পুলিশ ঢাকা কলেজ ক্যাম্পাসের ভেতরে রাবার বুলেট ও টিয়ারগ্যাস ছুঁড়ছে।

মঙ্গলবার দুপুরে ঢাকা কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেছেন, নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় ঢাকা কলেজের ৩০ জনের বেশি শিক্ষার্থী আহত হয়েছেন। ড. আব্দুল কুদ্দুস বলেন, ‘গতকাল রাত থেকে এ পর্যন্ত সংঘর্ষের ঘটনায় ঢাকা কলেজের ৩০ জনের বেশি শিক্ষার্থী আহত হয়েছে। এই সংখ্যা বাড়তে পারে, আমরা খোঁজখবর নিচ্ছি।’

আহতদের মধ্যে অনেকে গুরুতর অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন বলেও জানান শিক্ষক পরিষদের সম্পাদক। ছাত্র-ব্যবসায়ী সংঘর্ষের ঘটনায় মোশাররফ হাজারী নামে ঢাকা কলেজের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী গুরুতর আহত অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিইউতে ভর্তি রয়েছেন। রাতে নিউমার্কেট এলাকায় সংঘর্ষে তিনি আহত হন।

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, সোমবার রাত ১১টার দিকে ঢাকা কলেজের তিন শিক্ষার্থী কাপড় কিনতে নিউমার্কেটে যান। কাপড় কেনা নিয়ে দোকানির সঙ্গে তাদের কথা কাটাকাটি হয়। এ সময় বাকবিতণ্ডার একপর্যায়ে তিন শিক্ষার্থীকে মারধর করেন ব্যবসায়ীরা। দোকানে থাকা ছুরি দিয়ে এক ছাত্রকে আহত করা হয়। আহত শিক্ষার্থীকে ঢামেকে নেয়া হয়েছে।

এ খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থীরা নিউমার্কেট এলাকায় এসে ভাঙচুর চালান। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে একাধিক টিয়ারগ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। সংঘর্ষের পর মঙ্গলবার ভোরে কলেজে আজকের সব ক্লাস-পরীক্ষা স্থগিত করা হয়।

এদিকে মঙ্গলবার সকাল ১০টা ৪০ মিনিটের দিকে রাজধানীর নিউ মার্কেট এলাকায় আবারও ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। কলেজের মূল ফটকের ভেতরে থাকা ছাত্রদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করছে ব্যবসায়ীরা। সংঘর্ষে নিউমার্কেট এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। তবে পরিস্থিতি এখন কিছুটা শান্ত।

আপনার মতামত লিখুন :