ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে চাইছে রাশিয়া

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০২২

রাশিয়ার একজন সিনিয়র কমান্ডার বলেছেন তাদের লক্ষ্য হলো ইউক্রেনের দক্ষিণাঞ্চল এবং পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ নেয়া। মেজর জেনারেল রুস্তাম মিনেকায়েভকে উদ্ধৃত করে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে একথা বলা হয়েছে। এ লক্ষ্য অর্জিত হলে ২০১৪ সালে দখল করা ক্রাইমিয়ার সাথে রাশিয়ার ভূখণ্ডের একটি সরাসরি স্থল-যোগাযোগ তৈরি হবে।

এছাড়া এটি মস্কোর সাথে মলদোভায় রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী ট্রান্সনিস্ত্রিয়া অঞ্চলের যোগাযোগ তৈরি করতেও সহায়তা করবে। ট্রান্সনিস্ত্রিয়া ইউক্রেনের পশ্চিম সীমান্ত এলাকায় একটি ছোট অঞ্চল। এই সামরিক কমান্ডারের বক্তব্য ক্রেমলিনের আনুষ্ঠানিক বক্তব্য কি-না তা পরিষ্কার নয় । তবে বক্তব্যটি রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে ব্যাপকভাবে উদ্ধৃত করা হয়।

বিবিসিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন যে তারা ওই বক্তব্য পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন। মলদোভা রাশিয়ার দূতকে তলব করে এ মন্তব্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

কিভাবে ইউক্রেনের মিডিয়াকে নিজেদের মতো করে নিচ্ছে রাশিয়া

রাশিয়ান বাহিনী এখন ইউক্রেনে একের পর এক শহর দখল করে সেখানকার সাংবাদিকদের হুমকি দিচ্ছে যাতে করে ক্রেমলিনের পক্ষে যায় এমনভাবে সংবাদ প্রচার করা হয়। যেসব প্রতিষ্ঠান এটি মানছেনা সেগুলো বন্ধ করে দেয়া হচ্ছে।

ইউক্রেনের মিডিয়াকে রাশিয়ার পক্ষে সংবাদ প্রচার করানোর কৌশলের অংশ হিসেবে তারা ট্রান্সমিটিং টাওয়ার দখল করে নিচ্ছে এবং নিজেদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ইউক্রেনের জাতীয় টিভির সংবাদ প্রচার বন্ধ করে দিচ্ছে।

ইউক্রেন কর্তৃপক্ষ বিবিসিকে জানিয়েছে, দেশটির দক্ষিণে অন্তত আটটি সম্প্রচার কেন্দ্র এখন রাশিয়া নিজেদের স্বার্থে ব্যবহার করছে।

মারিউপোলের রাস্তায় মৃতদেহ

এক ভিডিওতে দেখা যাচ্ছে মারিউপোলের প্রধান সড়কে পড়ে আছে বিশটির মতো মৃতদেহ। কয়েক সপ্তাহের ব্যাপক সংঘর্ষের মধ্যে এই শহরের হাজার হাজার মানুষ আটকা পড়ে আছে। জাতিসংঘও ইতোমধ্যে নিশ্চিত করেছে যে দু’মাস আগে শুরু হওয়া এই যুদ্ধে অনেক বেসামরিক মানুষ মারা গেছে। বিবিসি ওই ফুটেজটি পরীক্ষা করে দেখেছে যে তাতে ২৩টি মৃতদেহ দেখা যাচ্ছে।

মস্কো ও কিয়েভ যাবেন জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুটেরেস আগামী সপ্তাহে রাশিয়া ও ইউক্রেনের নেতাদের সঙ্গে সাক্ষাত করবেন। মঙ্গলবার তিনি মস্কো দিয়ে ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাত করবেন এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করবেন। পরে বৃহস্পতিবার তিনি কিয়েভে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাত করবেন।

সবশেষ যত ঘটনা:

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভাষণে বলেছেন ইউক্রেনে আগ্রাসন আসলে শুরু মাত্র এবং এরপর রাশিয়া আরও দেশে আগ্রাসন চালাবে। তিনি একজন রাশিয়ান কমান্ডারকে উদ্ধৃত করেছেন যিনি মলদোভায় রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সাথে যোগসূত্র তৈরির কথা বলেছেন।

ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী বলেছেন শনিবার নাগাদ মারিউপোলে একটি মানবিক করিডোর চালু হতে পারে রাশিয়া জানিয়েছে মস্কভা রণতরী ডুবে যাবার ঘটনায় একজন নাবিক মারা গেছে এবং ২৭ জন এখনো নিখোঁজ আছে।

আপনার মতামত লিখুন :