বাক স্বাধীনতার বড় প্রতিবন্ধতা ডিজিটাল সিকিউরিটি আইন

প্রকাশিত : ২৪ মে ২০২২

বাংলাদেশে স্বাধীন মত প্রকাশে ও বাক স্বাধীনতার বড় প্রতিবন্ধতা হচ্ছে ডিজিটাল সিকিউরিটি আইন। আসন্ন জাতীয় নির্বাচনে এর অপপ্রয়োগ হলে গণতান্ত্রিক ব্যবস্থা ধাক্কা খাবে বলে অভিমত প্রকাশ করেছেন সাংবাদিক ও বিদেশি কূটনীতিকরা। মঙ্গলবার (২৪ মে) ঢাকার ইএমএকে সেন্টারে প্রেস ফ্রিডম নিয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, ‘১৯৬২ সালে ছাত্র অবস্থায় সামরিক শাসনের বিরুদ্ধে সংগ্রাম করেছি।

ওই সময়ে অন্যান্য দাবির মধ্যে একটি ছিল- বাক স্বাধীনতা নিশ্চিতকরণ এবং প্রেস ফ্রিডম। আজকে ৬০ বছর পরেও ওই একই দাবি করে যাচ্ছি। তিনি বলেন, আইনমন্ত্রী বলেছেন, ডিএসএ’র অধীনে সাংবাদিকদের অনুমতি ছাড়া গ্রেফতার করা যাবে না। তাহলে আমরা মনে করবো, এটি আইনমন্ত্রীর ইচ্ছা অনুযায়ী চলবে। মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘বর্তমান বিশ্বে সাংবাদিকতা করা কঠিন হয়ে যাচ্ছে। সম্প্রতি নারায়ণগঞ্জ ও কক্সবাজারে সাংবাদিকদের ওপরে হামলা হয়েছে। তিনি বলেন, ‘আমি শুধু একটি কথাই বলতে চাই। আপনাদের ধন্যবাদ।

বিশিষ্ট সাংবাদিক এবং যুক্তরাষ্ট্রের জেফারসন ফেলো মনজুরুল আহসান বুলবুল তার প্রেজেন্টেশনে বলেন, ‘বাংলাদেশে সাংবাদিকতা করা, আর কুমিরভর্তি পুকুরে সাঁতার কাটা একই বিষয়। অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলস, যুক্তরাজ্যের উপ-দূতাবাস প্রধান জাভেদ প্যাটেল বক্তব্য রাখেন।

 

আপনার মতামত লিখুন :