ঝিনাইদহের ৪০ মণ ওজনের “দাদারাজ” কাঁপাবে কোরবানির হাট

প্রকাশিত : ৪ জুলাই ২০২২

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের ৪০ মণ ওজনের “দাদারাজ” কোরবানির হাট কাঁপাবে। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম পশুপালন কারি জেলা ঝিনাইদহ । এ জেলায় প্রতি বছরই কোরবানির হাটে পশু বিক্রির জন্য বড় ওজনের গরু লালন পালন করা হয়ে থাকে। এবার সে আগ্রহ পূরন করছে ঝিনাইদহের ফ্্রীজিয়ান জাতের ৪০ মণ ওজনের গরু “দাদারাজ”।

জেলার শৈলকুপা উপজেলার ভগবাননগর গ্রামের ব্রাদার্স এগ্রো ফার্মের মালিক ফিরোজ হোসেন। কোরবানি উপলক্ষে লালন পালন করছে ফ্রিজীয়ান জাতের এই গরুটি। শখ করে যার নাম দেওয়া হয়েছে “দাদারাজ” । ৩ বছর বয়সী এই ষাড়টির ওজন প্রায় ৪০ মণ। যার দাম হাকা হচ্ছে ২৫ লাখ টাকা।

৩ বছর আগে ফিরোজ হোসেনের খামারে জন্ম ন্যাই এ গরুটি। প্রতিদিন খড়, গমের ভুষি, নেপিয়ার ঘাসসহ বিভিন্ন দেশীয় খাবার খাওয়ানো হয়। বিশাল আকৃতির এই গরু দেখতে প্রতিদিনই ভীড় করছে বিভিন্ন এলাকার মানুষ। গো খাদ্যের দাম বেশি হওয়ায় বাজার ব্যবস্থাপনার পাশাপাশি ভারতীয় গরু আমদানি না করার জন্য সরকারের প্রতি দাবি খামারিদের। তাহলে লাভবান হবে খামারীরা এমনটাই প্রত্যাশা তাদের।

ভগবাননগর গ্রামের ব্রাদার্স এগ্রো ফার্মের মালিক ফিরোজ হোসেন, জানান, একটি গাভী দিয়ে ব্রাদার্স এগ্রো ফার্মের যাত্রা শুরু করেন। এখন সেই ফার্মে ৪০ মণ ওজনের ষাড়সহ ছোট বড় ১৫ টি গরু রয়েছে। ৩ বছর আগে খামারে জন্ম নেওয়া এ গরুটি। প্রতিদিন খড়, গমের ভুষি, নেপিয়ার ঘাসসহ বিভিন্ন দেশীয় খাবার খাওয়ানো হয়। তিনি আরও জানান, গো খাদ্যের দাম বেশি হওয়ায় বাজার ব্যবস্থাপনার পাশাপাশি ভারতীয় গরু আমদানি না করার জন্য সরকারের প্রতি দাবি করছেন। তাহলে এবার লাভবান হবেন এমনটাই প্রত্যাশা তার।

ঝিনাইদহ জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মনোজিত কুমার জানান, গরুটি সুস্থ সবল রাখতে ও দাম ভালো পেতে প্রতিনিয়তই পরামর্শ দেওয়া হচ্ছে তাদের।

আপনার মতামত লিখুন :