নতুন স্বপ্ন নিয়ে গভীর সমুদ্রে যাত্রা শুরু করেছে জেলেরা

প্রকাশিত : ২৩ জুলাই ২০২২

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। শেষ হয়েছে সাগরে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা। নতুন স্বপ্ন নিয়ে গভীর সমুদ্রে ইলিশ শিকারে যাত্রা শুরু করে সহ¯্রাধিক মাছ ধরা ট্রলার। সরকার ঘোষিত ৬৫ দিনের নিষেধাজ্ঞা শনিবার রাত ১২টায় শেষ হয়েছে। দীর্ঘ দিন পর জেলেরা গভীর সমুদ্রে মাছ শিকারে যাবে এ লক্ষে উপকূলীয় পটুয়াখালীর কলাপাড়ার মৎস্য পল্লীগুলোতে চলছে উৎসব মুখর পরিবেশ। কেউ ট্রলার ধোয়া মোছাসহ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। কেউ নতুন জাল ট্রলারে তুলছেন। আবার কেউ কেউ জ্বালানি তেল, বরফ সহ খাদ্য দ্রব্য বাজার সদায় ক্রয় করছেন। এসব জেলেরা আজ রবিবার সকালে একযোগে গভীর সমুদ্রে রওনা করবে বলে একাধিক জেলেদের সূত্রে জানা গেছে।

মৎস্য অধিদপ্তর সুত্রে জানা গেছে, সামুদ্রিক মাছের বাঁধাহীন প্রজনন ও সংরক্ষনে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিনের মৎস্য আহরনে নিষেধাজ্ঞা আরোপ করে মৎস্য বিভাগ। এদিকে দীর্ঘ নিষেধাজ্ঞার ফলে জেলেদের জালে ধরা পড়বে ঝাঁকে ঝাঁকে ইলিশ। প্রানচাঞ্চল্যতা ফিরে আসবে আলীপুর মহিপুরের মৎস্য আড়ৎগুলোতে এমন প্রত্যাশা মৎস্য সংশ্লিষ্টদের।

জেলে দেলোয়ার মোল্লা বলেন, সরকারি নির্দেশ মেনে ৬৫ দিনের জন্য মৎস্য শিকার বন্ধ রাখি। আশা করছি এ বছর সাগরে প্রচুর ইলিশ ধরা পড়বে জালে। মাঝি ইমদাদুল হক বলেন, আবহাওয়া অনুকলে থাকলে শনিবার মধ্য রাতে মাছ শিকারে যাবো। নয়তো রবিবার সকালে। অপর এক জেলে হাবিব মুন্সি বলেন, ৬৫ দিনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা এ উপক‚লের পুরো পুরিই মেনে চলেছে। কিন্তু ভারতীয় এবং মায়ানমারের জেলেরা তা মানছেনা। নিষেধাজ্ঞা চলাকালীন তারা আমাদের জলসীমানায় প্রবেশ করে নির্বিঘেœ মাছ শিকার করে নিয়ে যায়। তবে এসব জেলেদের দাবী পরবর্তী অবরোধ দেয়ার আগে ওইসব দেশের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করে একত্রে অবরোধ দেয়া হলে সুফল পাওয়া যাবে।

কুয়াকাটা ও আলীপুর মৎস্য আড়ৎ মালিক সমিতির সভাপতি মো.আনছার উদ্দিন মোল্লা বলেন, শনিবার রাত বারোটার পর ৬৫ দিনের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। জেলেদের মাঝে উৎসাহ বিরাজ করছে। দীর্ঘ দিন পর গভীর সমুদ্রে যাবে মৎস্য আহরনে।
বøু-অর্থনীতির সফলতা তুলে ধরে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, এ উপজেলার জেলেরা সরকারি নির্দেশনা মেনে ৬৫ দিনের জন্য মৎস্য শিকার বন্ধ রেখেছে। তবে অবরোধ চলাকালিন নিবন্ধনকৃত ১৮৩০৫ জন জেলেকে ৫৬ কেজি করে চাল বিতরন করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

 

আপনার মতামত লিখুন :