রংপুরে সাংবাদিকের নামে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত : ২৪ জুলাই ২০২২

রংপুর সদর উপজেলার এক ইউপি চেয়ারম্যানের অনিয়ম ও দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করায় তিন সাংবাদিকের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে (আইসিটি) মামলা করা হয়েছে। আজ রোববার দুপুরে রংপুর প্রেসক্লাবের সামনে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করে সাংবাদিক নেতারা। সমাবেশে মামলা প্রত্যাহার ও ইউপি চেয়ারম্যানের অনিয়ম দুর্নীতি তদন্তে দুদকের হস্তক্ষেপ দাবি করা হয়। অন্যথায় ভবিষ্যতে বৃহৎ আন্দোলন কর্মসূচির হুঁশিয়ারি দেন সাংবাদিক নেতারা।

এর আগে এই মামলায় মানবকণ্ঠ পত্রিকার রংপুর প্রতিনিধি মহিউদ্দিন মখদূমী, দেশ রূপান্তরের প্রতিনিধি মামুনুর রশিদ মামুন ও ঢাকা পোস্টের নীলফামারী প্রতিনিধি শরিফুল ইসলামের নামে সমন জারি করেছেন আদালত।

মানববন্ধনে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, ২০১৯ সালে ভিজিএফের চাল অন্যত্র সরিয়ে রাখার অভিযোগে র‍্যাব-১৩ অভিযান চালিয়ে দ্যপুস্করিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল রানাকে আটক করেছিলেন। পরে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ঘটনার কিছুদিন পর ওই মামলায় জামিন পান চেয়ারম্যান। সরকারি নির্দেশনা অমান্য করে এই চেয়ারম্যান ভিজিডি কার্ড নিয়ে আত্মীয়করণ করে প্রকৃত হতদরিদ্র ও দুস্থদের বঞ্চিত করেছেন।

এই অনিয়ম দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করায় চেয়ারম্যান ক্ষুব্ধ হয়ে তাঁর প্রভাবশালী এক স্বজনকে দিয়ে তিন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন। অথচ চেয়ারম্যানের বিরুদ্ধে ওঠা অনিয়ম-দুর্নীতির সত্যতা পেয়েছে উপজেলা প্রশাসনের তদন্ত কমিটি। শুধু তাই নয়, যারা এই দুর্নীতির সংবাদ ফেসবুকে শেয়ার করেছেন তাদেরকেও ছাড় দেননি চেয়ারম্যান ও তাঁর স্বজনেরা।

নেতৃবৃন্দ অবিলম্বে মামলা প্রত্যাহার এবং দুদককে চেয়ারম্যানের সকল অনিয়ম, দুর্নীতি ও অর্থের উৎস খতিয়ে দেখার আহ্বান জানান। একই সঙ্গে আগামী ৭২ ঘণ্টার মধ্যে মামলা প্রত্যাহার করা না হলে বৃহৎ আন্দোলনের হুঁশিয়ারিও দেন তাঁরা।

মানববন্ধনে রংপুরের সিনিয়র সাংবাদিক একুশে টেলিভিশনের রংপুর প্রতিনিধি লিয়াকত আলী বাদলের সভাপতিত্বে বক্তব্য রাখেন, রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ বায়েজীদ আহম্মেদ, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শ্রী বাবলু নাগ, রংপুর প্রেসক্লাবের সদস্য ফরহাদুজ্জামান ফারুক, সিটি প্রেসক্লাবের দপ্তর সম্পাদক রেজাউল করিম জীবন, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির জাকির হোসাইন, তৃণমূল সাংবাদিক সোসাইটির সাধারণ সম্পাদক শাহ্ আলম, মানবকণ্ঠের রংপুর প্রতিনিধি মহিউদ্দিন মখদুমী, দেশ রূপান্তরের মামুন রশীদ প্রমুখ।

এর আগে এ মামলার প্রতিবাদে গত এক সপ্তাহ ধরে রংপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে থুতু ছিটানো ও প্রতিবাদ সমাবেশ করেছে সাংবাদিক সংগঠনগুলো।

আপনার মতামত লিখুন :