শপথ নিলেন দ্রৌপদী মুর্মু, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থেকে প্রথম প্রেসিডেন্ট পেলো ভারত

প্রকাশিত : ২৫ জুলাই ২০২২

ভারতের ১৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। সোমবার (২৫ জুলাই) স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় পার্লামেন্টে তাকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি এন ভি রমানা।

শপথ গ্রহণের পর রাষ্ট্রপ্রধানকে দেয়া হয় গান স্যালুট। অভিষেক অনুষ্ঠানে রাখা ভাষণে তিনি বলেন, প্রগতিশীল একটি দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পেরে নিজেকে সৌভাগ্যবান ভাবছি। জানান, এই পদে নির্বাচিত হওয়া তিনিই প্রথম ব্যক্তি যে স্বাধীনতার পর জন্মগ্রহণ করেছেন। তাই, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ, ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধী দলীয় প্রধান সোনিয়া গান্ধিসহ অন্যান্যরা।

৬৪ বছর বয়সী দ্রৌপদী মুর্মু ভারতের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থেকে আসা প্রথম প্রেসিডেন্ট। আর ভারতীয় নারী রাষ্ট্রপ্রধান হিসেবে দ্বিতীয়। ১৯৯৭ সালে তার রাজনৈতিক যাত্রা শুরু। তৃণমুল থেকে শুরু করে দল-আইনসভার নানা দায়িত্ব সামলেছেন। আড়াই দশকের দীর্ঘ ক্যারিয়ার হলেও দ্রৌপদী মুর্মু আলোচনায় আসেন ২০১৫ সালে ঝাড়খণ্ড রাজ্যের গভর্নর নির্বাচিত হয়ে।

আপনার মতামত লিখুন :