আবার বাড়ল ডলারের দাম, আরও কমল টাকার মান

প্রকাশিত : ২৬ জুলাই ২০২২

যুক্তরাষ্ট্রের মুদ্রার মূল্য আরও ২৫ পয়সা বৃদ্ধি করেছে বাংলাদেশ ব্যাংক। সবশেষ সোমবার (২৫ জুলাই) মুদ্রাবাজারে প্রতি ডলার বিক্রি হচ্ছে ৯৪ টাকা ৭০ পয়সায়। গতকাল রোববার (২৪ জুলাই) তা ছিল ৯৪ দশমিক ৪৫ টাকা। আজও রিজার্ভ থেকে মার্কিন মুদ্রা বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এদিন নতুন দামে মোট ১৩ কোটি ২০ লাখ ডলার বিক্রি করেছে তারা। এখন এটিই আন্তব্যাংক দর।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ডলারের দাম ২৫ পয়সা বাড়ানো হয়েছে। নতুন দামে রিজার্ভ থেকে অন্যতম আন্তর্জাতিক মুদ্রা বিক্রি করা হয়েছে। তবে ব্যাংকগুলোতে এ দরে ডলার কেনাবেচা হচ্ছে না। সঙ্কটের কারণে গতকাল ১০২ টাকার বেশি দামে প্রবাসী আয় (রেমিট্যান্স) গ্রহণ করেছে তারা। সেই দরেই আমদানিকারকদের দায় পরিশোধ করা হয়েছে।

এতে বাংলাদেশ ব্যাংক ও কার্ব মার্কেটে ডলারের মূল্যের পার্থক্য দাঁড়িয়েছে ৭ টাকার বেশি। সে অনুযায়ী, খোলাবাজারে এক ডলার বিক্রি হচ্ছে ১০৫ টাকায়। চলতি মাসের (জুলাই) প্রথম ২১ দিনে ১৬৪ কোটি ২৭ লাখ ডলার দেশে এসেছে। গত মাসের পুরো সময়ে আসে ১৮৩ কোটি ডলার।

মূলত আমদানি খরচ বৃদ্ধি পাওয়ায় ডলারের ওপর চাপ পড়েছে। রপ্তানি বাড়লেও তা আমদানির তুলনায় কম। সেই সঙ্গে প্রবাসী আয়ও কমেছে। ফলে দেশে ডলারের সঙ্কট তৈরি হচ্ছে। এতে প্রতিনিয়ত বাড়ছে মার্কিন মুদ্রার দাম।

আপনার মতামত লিখুন :