দৌলতদিয়া ফেরি ঘাট এলাকার পদ্মায় ধরা পড়ল ৮ কেজি ঢাই মাছ

প্রকাশিত : ২৬ জুলাই ২০২২

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ৭ নম্বর ফেরি ঘাট এলাকার পদ্মায় জেলের জালে ৮ কেজি ওজনের একটি শিলং বা ঢাই মাছ ধরা পড়েছে। আজ মঙ্গলবার ভোরে সিরাজগঞ্জের বেলকুচি এলাকার জেলে স্বদেশ হালদারের জালে মাছটি ধরা পড়ে।

ঘাট এলাকার মৎস্যজীবীরা জানান, বেশ কিছুদিন পদ্মা নদীতে এমন মাছ পাওয়া যাচ্ছিল না। সিরাজগঞ্জের বেলকুচি এলাকার জেলে স্বদেশ হালদার মঙ্গলবার খুব ভোরে নদীতে মাছ শিকারে বের হন। সকাল ভোর ৬টার দিকে দৌলতদিয়া ৭ নম্বর ফেরি ঘাটের অদূরে জাল ফেলে টেনে তোলার সময় ঢাই মাছটি আটকা পরে। অনেক দিন পরে এই মাছ পেয়ে সবাই খুশি। পরে মাছটি বিক্রির জন্য সকাল ৭টার দিকে দৌলতদিয়া বাজারে অবস্থিত দুলাল মন্ডলের মৎস্য আড়তে নিয়ে আসেন জেলে। সেখান থেকে দৌলতদিয়া ৫ নম্বর ফেরি ঘাট এলাকার মৎস্য ব্যবসায়ী শাহজাহান শেখ উন্মুক্ত নিলামের মাধ্যমে ২ হাজার ৫০০ টাকা কেজি দরে মোট ২০ হাজার টাকায় মাছটি কিনে নেন।

জেলে স্বদেশ হালদার জানান, মঙ্গলবার খুব ভোরে পদ্মা নদীতে কয়েকজন মাছ শিকারে বের হন তিনি। ভোর ৬টার দিকে জাল তুলতেই এক ঝাঁকুনিতে বুঝতে পারেন বড় কোনো মাছ ধরা পড়েছে। জাল টেনে নৌকায় তুলতেই দেখতে পান ওই ঢাই মাছটি।

মাছ ব্যবসায়ী শাহজাহান শেখ বলেন, মাছটি দুলাল মন্ডলের আড়ত ঘরে নিলামে তোলা হলে সর্বোচ্চ দরদাতা হিসেবে কিনে নেই। মাছটি কেনার পর ৫ নম্বর ফেরি ঘাট পন্টুনের সঙ্গে বেঁধে রাখলে উৎসুক জনতা দেখতে ভিড় করেন। বিক্রির জন্য দেশের বিভিন্ন স্থানে যোগাযোগ করা হচ্ছে। কেজি প্রতি ২০০ থেকে ৩০০ ঢাকা লাভ পেলেই বিক্রি করবেন বলে জানান তিনি।

গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ জানান, পদ্মা নদীর পানিতে থাকা বড় মাছ খুবই সুস্বাদু ও লোভনীয় হয়। এই সময়ে খুব একটা দেখা না গেলেও মাঝে মধ্যে এই মাছগুলো দেখা যায়। সাধারণ মানুষ কিনতে না পারলেও টাকা ওয়ালারা খবর পেলেই কিনে নেন। বড় মাছে জেলে ও ব্যবসায়ীরা ভালো দাম পেয়ে খুবই খুশি হন। আগামী প্রজন্মের জন্য এই মাছের স্থায়ী অভয়াশ্রম করা গেলে এমন মাছের বংশবৃদ্ধিসহ আরও বেশি পাওয়া যেত। এ ধরনের মাছ সাধারণত ফ্যাশন, কৌনা, কচাল ও চাকা ওয়ালা ঘাইলা ব্যার জালে ধরা পড়ে বলে জানান তিনি।

আপনার মতামত লিখুন :