দেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন

প্রকাশিত : ২৭ জুলাই ২০২২

জনশুমারি ও গৃহগণনার প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। জনশুমারি অনুযায়ী দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। বুধবার সকালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে, জানানো হয়েছে-মোট জনসংখ্যার ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন পুরুষ এবং ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন নারী। এছাড়া, প্রথমবারের মতো পুরুষের চেয়ে বেড়েছে নারীর সংখ্যা।

শুমারির তথ্যানুযায়ী দেশে জনসংখ্যার বার্ষিক গড় বৃদ্ধির হার কমছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দেশে বর্তমানে জনসংখ্যা বৃদ্ধিহার ১ দশমিক ২২ শতাংশ, যা ২০১১ সালের আদমশুমারি ও গৃহগণনায় ছিল ১ দশমিক ৪৫ শতাংশ। নতুন জরিপ অনুযায়ী প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১ হাজার ১১৯ জন। যা ২০১১ সালের জরিপে ছিল ৯৭৬ জন। গেল ১০ বছরে বেড়েছে মুসলিম জনগোষ্ঠী। দেশের ৯১ দশমিক শূন্য চার শতাংশ মানুষ মুসলিম। সনাতন ধর্মাবলম্বী ৭ দশমিক ৯৫ শতাংশ, বৌদ্ধ শূন্য দশমিক ছয় এক শতাংশ, খ্রিস্টান শূন্য দশমিক তিন শূন্য শতাংশ।

গেল ১১ বছরে দেশের জনসংখ্যা বেড়েছে প্রায় দুই কোটি। ২০১১ সালে অনুষ্ঠিত পঞ্চম জনশুমারিতে দেখা যায়, দেশের জনসংখ্যা বেড়ে হয়েছে ১৪ কোটি ৪০ লাখ। ষষ্ঠ ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এ বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। ১০ বছর পর পর জনশুমারি করার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা পিছিয়ে যায়।

আপনার মতামত লিখুন :