চীনে হান্টাভাইরাসে একজনের মৃত্যু নতুন আতঙ্ক

প্রকাশিত : ২৫ মার্চ ২০২০

করোনাভাইরাস মহামারির মধ্যে চীনে এবার হান্টাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়া টুডে। প্রতিবেদনে বলা হয়েছে, হান্টাভাইরাস নতুন কোনো ভাইরাস নয়। কয়েক দশক ধরেই এটি মানুষকে সংক্রমিত করে আসছে।

গতকাল সকালে টুইটারে হান্টাভাইরাসে মৃত্যুর তথ্য প্রকাশের পরে তা টপ ট্রেন্ড হয়ে যায়। চীনের ইংরেজি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস টুইট বার্তায় জানায়, সোমবার ইউনান প্রদেশ থেকে বাসে করে শানডং প্রদেশে কাজে ফেরার পথে একজনের মৃত্যু হয়। পরে তার শরীরে হান্টাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। ওই বাসের অন্য ৩২ যাত্রীকেও পরীক্ষা করা হয়েছে। কিন্তু, বাকি ৩২ যাত্রীর মধ্যে কেউ আক্রান্ত কিনা তা জানানো হয়নি।

হান্টাভাইরাস কী?

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানিয়েছে, ভাইরাসটি মূলত ইঁদুরের মাধ্যমে ছড়ায়। সিডিসির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে, ‘আমেরিকার হান্টাভাইরাস বিশ্বে নতুন একটি ভাইরাস হিসেবে পরিচিত এবং এর কারণে হান্টাভাইরাস পালমোনারি সিনড্রোম (এইচপিএস) রোগ হয়। অন্যান্য হান্টাভাইরাসগুলো পুরনো এবং এগুলো এশিয়া ও ইউরোপে দেখা যায়। এর প্রভাবে হেমোরেজিক ফিভার রেনাল সিনড্রোম (এইচএফআরএস) রোগ হতে পারে।’

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজিক ইনফরমেশন (এনসিবিআই) এক জার্নালে বলেছে, অনেকে হান্টাভাইরাসকে নতুন ভাইরাস মনে করলেও এটি নতুন ভাইরাস নয়। বর্তমানে এই ভাইরাসের ২১টির বেশে প্রজাতি আছে।

 

আপনার মতামত লিখুন :