ইউক্রেন হামলার পর দ্বিতীয় রুশ জাহাজ মোংলায় পৌঁছেছে

প্রকাশিত : ৫ আগস্ট ২০২২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর দ্বিতীয় চালানে পণ্য নিয়ে রাশিয়ান জাহাজ মোংলা বন্দরে ভিড়েছে। লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি ড্রাগনবল’- নামে ওই জাহাজটি শুক্রবার বিকালে বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়ায় ৭নং বয়ায় নোঙ্গর করেছে। জাহাজটিতে দেশে চলমান মেগা প্রকল্পের অন্যতম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রাংশ এবং বিভিন্ন মালামাল রয়েছে। ওই জাহাজটির গভীরতা বেশি হওয়ায় বিকাল থেকে লাইটারেজে (নৌযান) কিছু পণ্য খালস করে জাহাজটিকে হালকা করা হচ্ছে।

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন জানান, ‘এমভি ড্রাগনবল’ নামে ওই জাহাজটিতে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানিকরা দুই হাজার ৮৬২টি প্যাকেজ গুরুত্বপূর্ণ মেশিনারি ও যন্ত্রপাতি রয়েছে। এসব পণ্যের ওজন পাঁচ হাজার ৬০১ মেট্রিক টন। বন্দরের ৭নং বয়ায় জাহাজ থেকে কিছু পণ্য লাইটারেজে খালাস করে জাহাজটিকে হালকা করা হচ্ছে। শনিবার বিকালে জাহাজটি বন্দরের ৯নং জেটিতে আনা হবে। এরপর জেটিতে দ্রুত পণ্য খালাস করে ট্রাক-লরিতে করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পাঠানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল মোংলা বন্দরের মাধ্যমে আসার ফলে দেশের একটি নবযুগের সূচনার সাক্ষী হয়ে থাকবে মোংলা বন্দর।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার আগে ২০২১ সালের ১৮ অক্টোবর রাশিয়া থেকে জাহাজ ‘এমভি ফেসকো আলিশ’- রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে আসে। তারপর যুদ্ধ শুরু হলে সাড়ে ৯ মাস পর ১ আগস্ট প্রথম রাশিয়ান জাহাজ ‘এমভি কামিল্লা’- রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের তিনহাজার ৩২৮ দশমিক ২৩৭ মেট্রিক টন মেশিনারিজ নিয়ে মোংলা বন্দরে ভেড়ে। মাত্র চারদিনের মাথায় রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রাংশ নিয়ে এমভি ড্রাগনবল মোংলা বন্দরে ভিড়েছে।

আপনার মতামত লিখুন :