মিয়ানমারের জেনারেলদের ওপর আসিয়ানের নিষেধাজ্ঞা

প্রকাশিত : ৬ আগস্ট ২০২২

সামরিক অভ্যুত্থানের পর আশানুরুপ অগ্রগতি না হওয়ায় এশিয়ার পূর্বাঞ্চলীয় দেশগুলির জোট আসিয়ানের দলীয় বৈঠকে মিয়ানমারের প্রতিনিধিদের বাদ রাখতে সম্মত হয়েছে জোটটির পররাষ্ট্রমন্ত্রীরা। শুক্রবার এক বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানায় ১০ সদস্যভুক্ত জোটটির পররাষ্ট্রমন্ত্রীরা।

কম্বোডিয়ার রাজধানী নম পেনে আয়োজিত আসিয়ানের আঞ্চলিক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখন বলেন, মিয়ানমারের জেনারেলদের ‘অবশ্যই এমন পদ্ধতিতে কাজ করতে হবে যাতে অগ্রগতি দেখা যায়, এরপর আমরা অগ্রগতি দেখানোর সিদ্ধান্তে কাজ করতে সক্ষম হব।

পররাষ্ট্রমন্ত্রীরা ২০২১ সালের এপ্রিলে সেনাপ্রধান ও অভ্যুত্থান নেতা সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের সাথে একমত হওয়া তথাকথিত পাঁচ-দফা ঐক্যমতে অগ্রগতি না হওয়ার নিন্দা জানিয়েছেন। তারা স্বঘোষিত রাজ্য প্রশাসন কাউন্সিলকে (এসএসি) নভেম্বরে অনুষ্ঠিতব্য আঞ্চলিক শীর্ষ সম্মেলনের আগে পরিকল্পনাটি বাস্তবায়নে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন।

মন্ত্রীরা বলেছেন, তারা ‘পাঁচ দফা ঐক্যমতের সময়োপযোগী ও সম্পূর্ণ বাস্তবায়নে নেপিডো কর্তৃপক্ষের সীমিত অগ্রগতি এবং প্রতিশ্রুতির অভাবের কারণে অত্যন্ত হতাশ।

২০২১ সালের ফেব্রুয়ারিতে নির্বাচিত নেতা অং সান সুচির দলকে ক্ষমতাচ্যুত করে এবং সুচিকে গৃহবন্দি করে। এরপরই দেশটিতে জান্তাবিরোধী বিক্ষোভ হয়। বিক্ষোভ দমনে নৃশংস পদ্ধতি বেছে নেয় জান্তা। সম্প্রতি দেশটির চার জ্যেষ্ঠ রাজনীতিবিদকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

আপনার মতামত লিখুন :