ঢাকায় পৌঁছেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ৬ আগস্ট ২০২২

ঢাকা এলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। শনিবার বিকেলে একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছান তিনি। এসময় তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এসময় তাকে স্বাগত জানিয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে চীনের সাথে গুরুত্বপূর্ণ আলোচনা হবে চলতি সফরে।

তিনি কৃষিমন্ত্রী আরও বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে আমাদের অনেক বিষয়ে সম্পর্ক রয়েছে। মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমস্যা সমাধানের জন্য আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি এবং ভবিষ্যতেও করব।

বিমানবন্দর থেকে সরাসরি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন্য যান চীনা পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তাকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এরপর চীনের পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন এবং জাদুঘরের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

এদিকে, ররিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সাথে বৈঠক করার কথা রয়েছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করে দুপুরে নাগাদ ঢাকা ছাড়বেন ওয়াং ই।

এর আগে শুক্রবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, তার এই সফরে ৫ থেকে ৭টি সমঝোতা স্মারক ও চুক্তি সইয়ের সম্ভাবনা রয়েছে। চীনের কাছ থেকে রোহিঙ্গা সংকট সমাধানে জোরালো ভূমিকার দাবি জানাবে বাংলাদেশ।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে দুর্যোগ ব্যবস্থাপনাসহ বেশ কয়েকটি বিষয়ে সমঝোতা স্মারক এবং চুক্তি সাক্ষরের কথা থাকলেও চীনের কাছ থেকে বড় কোন ঋণ নিচ্ছে না বাংলাদেশ। প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালে সংক্ষিপ্ত সফরে ঢাকা এসেছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

আপনার মতামত লিখুন :