গণপরিবহনের নতুন ভাড়া নির্ধারণ করল বিআরটিএ

প্রকাশিত : ৬ আগস্ট ২০২২

বাস ও মিনিবাসের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ। বিআরটিএ’র পক্ষ থেকে জানানো হয়, দূরপাল্লার ভাড়া ১ টাকা ৮০ পয়সা থেকে ৪০ পয়সা বাড়িয়ে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ২০ পয়সা করা হয়েছে। এছাড়াও, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে। যা আগে ২ টাকা ১৫ পয়সা ছিল।

অর্থাৎ দূরপাল্লার ভাড়া বেড়েছে ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ১৬ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। এছাড়াও দূরপাল্লার সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে সর্বনিম্ন ভাড়া ৮ টাকাই রাখা হয়েছে। নতুন ভাড়া আগামীকাল রবিবার থেকে কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

সকল দৃষ্টান্ত পেছনে ফেলে শুক্রবার মধ্যরাত থেকে সকল প্রকার জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি পায় প্রায় ৫০ শতাংশ। এর ফলে শনিবার সকাল থেকে নৈরাজ্য সৃষ্টি হয় সড়কে-মহাসড়কে। বিভিন্ন জেলায় পরিবহন বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষেরা।

পরিস্থিতি বিবেচনায় শনিবার বিকেলেই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন বাস মালিক সমিতির নেতারা। বিকেল সোয়া ৫ টার টার দিকে বনানীতে অবস্থিত বিআরটিএ’র প্রধান কার্যালয়ের এ বৈঠক শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

বৈঠকে অংশ নেন সড়ক ও পরিবহন মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ বাস মালিক-শ্রমিক ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা। এদিকে, গেলো বছরই ডিজেল ও কেরোসিনের দাম ২৩ শতাংশ বাড়লেও পরিবহন মালিকদের দাবির মুখে গণপরিবহনে ভাড়া বেড়েছে ২৭ শতাংশ।

এর আগে, শুক্রবার দিবাগত রাতে সরকার বিশ্ববাজারের সাথে সমন্বয় রেখে দেশের বাজারে জ্বালানি তেলের দাম বাড়ায়। সরকার নির্ধারিত নতুন দাম অনুযায়ী-ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রল ১৩০ টাকা করা হয়। শুক্রবার রাত ১০ টায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈশ্বিক বাজারে জ্বালানির দাম বাংলাদেশের তুলনায় অনেক বেশি হওয়ায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ণ রিফাইনারি লিমিটেড (ইআরএল)-এ পরিশোধিত এবং আমদানি/ক্রয়কৃত ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায়ে এই দাম পুনঃনির্ধারণ করা হলো।

এর আগে গত বছরের নভেম্বরে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। সে সময় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানো হয়। তাতে দাম হয়েছিল ৮০ টাকা লিটার। তার আগে এই দুই জ্বালানি তেলের দাম ছিল লিটারে ৬৫ টাকা।

আপনার মতামত লিখুন :