বাংলাদেশের অভূতপূর্ব উন্নতি দেখে আনন্দিত চীন

প্রকাশিত : ৭ আগস্ট ২০২২

বাংলাদেশের অভূতপূর্ব উন্নতি দেখে চীন আনন্দিত বলে জানিয়েছেন ওই দেশের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। রবিবার (৭ আগস্ট) সকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে তিনি একথা জানান। দীর্ঘ দেড় ঘণ্টাব্যাপী বৈঠকের মধ্যে এক ঘণ্টা দুই পক্ষের আলোচনা হয়েছে এবং বাকি সময় চারটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

শাহরিয়ার আলম বৈঠকের পরে সাংবাদিকদের বলেন, ‘চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন যে, তিনি পাঁচ বছর পরে বাংলাদেশে আসলেন এবং এর অর্ধেক সময় সারা বিশ্ব কোভিড পরিস্থিতির মধ্যে দিয়ে গেছে এবং যাচ্ছে। এরপরও বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করে যাচ্ছে, মানুষের জীবনমানের উন্নয়ন হচ্ছে। এটি দেখে চায়না অত্যন্ত আনন্দিত। তিনি বলেন, সারা বিশ্বের উজ্জ্বল ভবিষ্যতের জন্য কাজ করার ক্ষেত্রে বাংলাদেশকে পাশে চায় চীন।

শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ যে এক চীন নীতি পুনর্ব্যক্ত করেছে, সে কারণে বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে চীন। গতকাল বিকেল সাড়ে পাঁচটার দিকে বিশেষ একটি ফ্লাইটে চীনা পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসেন। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রবিবার সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনা পররাষ্ট্রমন্ত্রী বেলা পৌনে ১১টায় ঢাকা ছাড়েন। বিমানবন্দরে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আপনার মতামত লিখুন :