খেলার মাঠ রক্ষার দাবিতে নবীগঞ্জে ছাত্র/ছাত্রী ও গ্রামবাসীদের মানববন্ধন

প্রকাশিত : ১০ আগস্ট ২০২২

ফরিদ আহমদ শিকদার (হবিগঞ্জ প্রতিনিধি): বুধবার সকাল ১১টায় হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ২নং পূর্ব বড় ভাকৈর ইউনিয়নের বড় ভাকৈর গ্রামে ভূমিদস্যুদের কবল থেকে ফুটবল মাঠ উদ্ধার করার জন্য বড় ভাকৈর গ্রামে ,স্কুলগামী ছাত্র/ছাত্রী সহ গ্রামবাসীর বিক্ষোভ ও মানব বন্ধন। সরজমিনে জানা যায়, হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ২নং ইউপির ঐতিহ্যবাহী বড় ভাকৈর গ্রামে শত বছরের পুরাতন ঐতিহ্যবাহী ফুটবল মাঠ ছিল।

বিভিন্ন জনপ্রতিনিধি ও গ্রামের সমাজ সেবকরা মাঠ উন্নয়নের জন্য পাঁকা পিলার সহ মাটি দিয়ে উন্নয়ন করে গেছেন। প্রতি বছরই বড় বড় টুনামেন্ট হত। ভোর বেলায় মুক্ত বাতাসে পাওয়ার আশায় বৃদ্ধ/বৃদ্ধা যুবকরা হাটাঁচলা করতঃ। বড় ভাকৈর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের খেলাধুলা ও গ্রামের বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান আয়োজন করার এক মাত্র এই মাঠটি ছিল ।

যুগ যুগ ধরে এই মাঠে গ্রামের ছেলেরা ফুটবল সহ সব ধরনের অনুষ্ঠান করতেন। অথচ বাদে ভাকৈর মৌজার জেএল নং ১১ খতিয়ান নং ২৮৪১,দাগ নং-৬৯৯৩,৬৮০৬ বড় ভাকৈর গ্রামের মধ্যে ১৩০ শতক জায়গা বড় ভাকৈর গ্রামের ক্রিড়া পরিষদের নামে দাতারা রেজিঃ করে দেন এবং সেই অনুযায়ী ফুটবল খেলার মাঠ হিসাবে নামজারী করা হয়।

কিন্তু বড় ভাকৈর গ্রামের মৃত মফিল মিয়ার ছেলে চুনু মিয়া ,জুনু মিয়া এবং মৃত এয়াওর মিয়ার ছেলে শামন মিয়া এবং মৃত তাহির মিয়ার ছেলে মাহমদ মিয়া,আহমদ মিয়া ও মৃত শাহাজান মিয়ার ছেলে শাহিদ মিয়া,মিফতা মিয়া মিলে দখল করে বাড়ী ও ফিসারী বানিয়ে বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে লক্ষ লক্ষ টাকা আয় করতেছে।

এমনকি পার্শ¦বর্তীতে সরকারী ভূমিতে দেওয়াল নির্মান করে সরকারী জায়গার গাছ কেটে হাজার হাজার টাকা লুটে খাচ্ছে।ভূমিদস্যুদের কাছ থেকে এই মাঠটি উদ্ধার করার জন্য কয়েক বছর ধরে গ্রামবাসী আপ্রান চেস্টা করে যাচ্ছেন কিন্তু দখলদাররা প্রভাবশালী দাঙ্গাবাজ,লাটিয়াল হওয়ায় কারনে বার বার চেস্টা বিফলে যায়। মাঠ উদ্ধার করার জন্য উপজেলা ভূমি অফিসে মাঠের জায়গা আলাদা করতে নবীগঞ্জ ভূমি অফিসের সার্ভেয়ারে কাছে আবেদন হয়।যার স্বারক নং ৬৯৫।অথচ আজ অবদি উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার জরিফ করা দূরের কথা সরজমিনে গিয়ে দেখেন নাই।

গ্রাম বাসী একাধিকবার প্রশাসনের বিভিন্ন সেক্টরে মাঠ উদ্ধার করার জন্য আবেদন করলেও কোন কাজ আসেনি। কোন উপায় না পেয়ে গ্রামবাসী বিক্ষোভ ও মানববন্ধন করে। মানব বন্ধনে মোঃ ছাদিক মিয়া উপস্থাপনায় গ্রামবাসীর পক্ষে বক্তব্য রাখেন বড় ভাকৈর গ্রাম উন্নয়ন কমিটির উপদেষ্ঠা মোঃ ঈমান উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা রতিন্দ্র (বচল) দাশ, মোঃ শাহাজান মিয়া চৌধুরী, সভাপতি মোঃ নজমুল ইসলাম, সহ-সভাপতি ডাক্তার মুকুল দাশ,সাধারণ সম্পাদক আশিষ দাশ,ওর্য়াড সদস্য আমিনুর রহমান, মহিলা ওর্য়াড সদস্য শিবলী আক্তার, কোষাধক্ষ তেরাব উদ্দিন।

সুরেন্দ্র চন্দ্র দাশ, অলি মিয়া, আখলুছ মিয়া, আলিম মিয়া, রুপু মিয়া, মুকিত মিয়া, দুলন মিয়া, বকুল দাশ, ভূট্টু দাশ, আঃ হান্নান, তাহির উদ্দিন, রওশন মিয়া, মনর মিয়া, মুহিবুর রহমান প্রমূখ বক্তারা এবং উপস্থিত মানব বন্ধনকারীরা বলেন আমাদের এই মানব বন্ধনের মাধ্যমে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশ নেত্রীর হস্থক্ষেপ সহ সব প্রশাসনের সু-দৃষ্ঠি কামনা করছি এবং অচিরেই আমাদের ফুটবল খেলার মাঠ ভূমিদস্যুদের কবল থেকে মুক্ত করে গ্রামবাসীর যুবক, শিশু বৃদ্ধদের কাছে ফিরিয়ে দেওয়া হউক ।

আপনার মতামত লিখুন :