সারাদেশের বিভিন্ন জেলায় গভীর শোক দিবস পালন

প্রকাশিত : ১৫ আগস্ট ২০২২

সারাদেশের বিভিন্ন জেলায় গভীর শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোররাতে ধানমন্ডির নিজ বাসভবনে সেনাবাহিনীর কিছুসংখ্যক উচ্ছৃঙ্খল সেনা সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে সপরিবারে হত্যা করে। ঘাতকদের হাতে প্রাণ হারান বঙ্গবন্ধুর সহধর্মিণী শেখ ফজিলাতুন নেছা মুজিব, পুত্র শেখ কামাল, শেখ জামাল, শিশুপুত্র শেখ রাসেলসহ অনেক নিকট আত্মীয়। সেসময় বঙ্গবন্ধুর দুই কন্যা-বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান।

ফরিদপুর শহরের অম্বিকা ময়দানে সকাল ৮টার দিকে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, আওয়ামী লীগ, মুক্তিযুদ্ধা সংসদ, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান। এছাড়ও জেলা স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধের বিষয়ে শতাধিক ছবি প্রদশর্নী এবং রক্ত দান কর্মসূচি পালন করে।

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা প্রশাসন আয়োজনে সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ। এরপর গোয়ালন্দ উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, গোয়ালন্দ পৌরসভা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন পুষ্পমাল্য অর্পন করে। পরবর্তীতে উপজেলা পরিষদ চত্বর থেকে ঢাকা-খুলনা মহাসড়কে শোক র‌্যালি বের হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাগেরহাটে দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সরকারি, আধা সরকারি, স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করা হয়। এরপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর নামে গাছের চারা রোপন, কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল এবং বিশেষ প্রার্থনা করা হয়। এছাড়া হাসপাতাল, জেলা কারাগার, শিশুসদন, এতিমখানা, সেফহোমে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

বরগুনায় বঙ্গবন্ধু ও শেখ রাসলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, দোয়া মোনাজাত, শোক র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে।

কুমিল্লায় সকাল ৯টায় নগর উদ্যানে বঙ্গবন্ধু ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে স্থানীয় সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দীন বাহার, মহিলা আসনের সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা, সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, জেলা প্রশাসক মো. কাসরুল হাসান, পুলিশ সুপারসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি কার্যালয়ের কর্মকর্তা কর্মচারীরা। পরে নিজ নিজ প্রতিষ্ঠানে কাঙ্গালি ভোজ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

ঝালকাঠিতে সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে সর্বস্তরের মানুষের উপস্থিতিতে বঙ্গবন্ধুর মুড়ালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল সাড়ে ১০টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে সরকারিভাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে এক অনুষ্ঠানে ১২ জন যুবদের মধ্যে ৯ লাখ ৪০ হাজার টাকা যুব ঋণ বিতরণ করা হয়। এছাড়া শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমি আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হয়।

পঞ্চগড় সার্কিট হাউজ চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সকালে রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাঈমুজ্জামান মুক্তা, পৌর মেয়র জাকিয়া খাতুন, জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, পঞ্চগড় প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। পরে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শহীদদের প্রতি সম্মাননা জানাতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

রাঙামাটিতে সকালে  বঙ্গবন্ধু মুর‌্যালে জেলা প্রশাসনের পক্ষ থেকে রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, সাবেক মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, জেলা সিভিল সার্জন অফিস, রাঙামাটি মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি কর্মকর্তা ও সাংস্কৃতিক ব্যাক্তিত্বসহ সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন।

শেরপুরে সকালে কালেক্টরেট কার্যালয় চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক। পরে শহরে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও যুব ঋণের চেক বিতরণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জে সকালে জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে শহরের সেন্টু মার্কেটের সামনে অবস্থিত বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। এর আগে জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহরে শোক রালি বের করা হয়।

আপনার মতামত লিখুন :