আজ থেকে নৌযানের ভাড়া বাড়লো ৩০ শতাংশ

প্রকাশিত : ১৬ আগস্ট ২০২২

ডিজেলের দাম বাড়ায় ৩০ শতাংশ ভাড়া সমন্বয় করে নৌযানের ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে। আজ মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে এই ভাড়া কার্যকর হবে। নৌপরিবহন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, প্রথম ১০০ কিলোমিটারের কম দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা ৩০ পয়সা থেকে ৭০ পয়সা বৃদ্ধি করে ৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা থেকে ৬০ পয়সা বৃদ্ধি করে ২ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে ৮ টাকা বৃদ্ধি করে ৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে লঞ্চের ভাড়া বৃদ্ধির জন্য গত ৮ আগস্ট নৌযান মালিক সমিতি দ্বিগুণ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করে। সেদিন সচিবালয়ে নৌ পরিবহন সচিব মোস্তফা কামালের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত চূড়ান্ত না হওয়ায় একটি ওয়ার্কিং কমিটি গঠন করে মন্ত্রণালয়। তেলের দাম বৃদ্ধির পর গত বছরের নভেম্বরে লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল।

উল্লেখ্য, নভেম্বরের আগে লঞ্চে ১০০ কিলোমিটার মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছিল। ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের ভাড়া নভেম্বরের আগে ছিল ১ টাকা ৪০ পয়সা। তা থেকে বাড়িয়ে করা হয়েছিল ২ টাকা। আর লঞ্চের সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছিল নভেম্বরে।

আপনার মতামত লিখুন :