জাতিসংঘের মানবাধিকার প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির বৈঠক

প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২

ঢাকায় সফররত জাতিসংঘ মানবাধিকার কমিশনের (ওএইচসিএইচআর) এশিয়া-প্যাসিফিক বিভাগের প্রধান ররি মুনগোভেনের সঙ্গে বৈঠক করেছেন চার সদস্যের বিএনপির একটি প্রতিনিধি দল। বুধবার দুপুর দেড়টার দিকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- শ্যামা ওবায়েদ, তাবিথ আউয়াল ও ব্যারিস্টার আবরার ইলিয়াস। বৈঠক শেষে আসাদ বলেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা হয়েছে। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ব্যাখ্যা করেছি এবং গণমাধ্যমে প্রকাশিত মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন ঘটনা নিয়ে কথা বলেছি।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মুনগোভেন কোনো মন্তব্য করেছেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘তিনি আমাদের বক্তব্য শুনেছেন, উনি তো আমাদের ফিড ব্যাক দেবেন না। শ্যামা ওবায়েদ বলেন, দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা মুনগোভেনের সাথে বৈঠক করেছি এবং মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে আমাদের পর্যবেক্ষণ দিয়েছি। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বাংলাদেশে কোনো রাজনীতিকের সঙ্গে বৈঠক করেননি, আমরা তার দলের সদস্য মুনগোভেনের সঙ্গে বৈঠক করেছি। গত রবিবার চারদিনের সফরে বাংলাদেশে আসেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

আপনার মতামত লিখুন :