অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন দ্য ডে’র ইরানি পরিচালক

প্রকাশিত : ১৮ আগস্ট ২০২২

কোরবানি ঈদে মুক্তি পায় বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনার সিনেমা ‘দিন: দ্য ডে’। এটি নির্মাণ করেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। আর কেন্দ্রিয় চরিত্রে দেখা যায় অনন্ত জলিলকে। সিনেমাটি মুক্তির পর বিতর্কের জল গড়িয়েছে অনেক দূর। এবার তা মামলা পর্যন্ত পৌঁছালো।

‌চুক্তি ও শর্ত ভঙ্গ করার দায়ে অনন্ত জলিলের মামলা করবেন বলে ইনস্টাগ্রামে জানান পরিচালক ও সিনেমাটির মূল প্রযোজক মুর্তজা অতাশ জমজম। তিনি পোস্টে লেখেন, সিনেমাটির নাম হওয়ার কথা ছিল ‘ডে (রোজ)’। কিন্তু অনন্ত আমার সঙ্গে কোনো আলোচনা ছাড়াই নিজের মতো নাম ঠিক করেছেন। তাছাড়া আমি ছিলাম সিনেমাটির মূল প্রযোজক। কিন্তু অনন্ত নামকরণ থেকে শুরু করে কোনো কিছুই আমার সঙ্গে পরিকল্পনা করে কিংবা সম্মতি নিয়ে করেননি।

অনন্ত জলিলের দায়িত্বহীনতার কথা উল্লেখ করে মুর্তজা লেখেন, ‘তিনি আমাদের মধ্যকার চুক্তি ও শর্ত ভেঙেছেন। প্রতিশ্রুতি অনুযায়ী যে বিষয়গুলোতে আমরা একমত হয়েছিলাম, অনন্ত সেগুলোর একটিরও দায়ভার নেননি। তার কারণে সিনেমাটির অর্ধেকই নষ্ট হয়েছে।’মুর্তজা আরো লেখেন, বাংলাদেশি জনগণকে সম্মান জানিয়ে আমি একটি শান্তিপূর্ণ ও সহজ সমাধানের কথা অনন্তকে বলেছিলাম। কিন্তু তিনি তা মানেননি।

এ কারণেই আমি তেহরানের আদালতে তার বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিই। একজন আন্তর্জাতিক আইনজীবীর মাধ্যমে আমি বাংলাদেশের আদালতেও যাবো।পরিচালক তার দীর্ঘ পোস্টে আরো উল্লেখ করেন, শিগগিরই তিনি সিনেমাটির সকল চুক্তিপত্র ও অফিশিয়াল কাগজ প্রকাশ করবেন।

আপনার মতামত লিখুন :