ভারতের সমর্থন চাওয়া নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা চায় বিএনপি

প্রকাশিত : ২০ আগস্ট ২০২২

আওয়ামী লীগ সরকার ভারতের ‘দয়ায়’ ক্ষমতায় আছে কিনা প্রশ্ন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে ভারতের সমর্থন চাওয়ার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যের ব্যাখ্যা দাবি করেছেন। তিনি বলেছেন, ‘ঢাকায় আওয়ামী লীগের এক সমাবেশ থেকে মন্ত্রীরা বিভিন্ন হুমকি দিয়েছেন।

আপনারা যখন এত হুমকি দিচ্ছেন, তখন কেন আপনাদের পররাষ্ট্রমন্ত্রী আপনাদের সরকার এবং আপনাদের প্রধানমন্ত্রীকে টিকিয়ে রাখতে ভারতের সাহায্য চাইছেন? সোমবার এক আলোচনা সভায় এই বিএনপি নেতা এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবে ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল।

তাদের দল পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা চায় জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমরা সরকার, পররাষ্ট্রমন্ত্রী এবং ভারত সরকারের কাছেও জানতে চাই যে পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন তার অর্থ কী? তার মানে কি এই সরকার ভারতের সমর্থনে টিকে আছে? মানুষ এর অর্থ জানতে চায়। এটা জরুরি। তিনি আরও বলেন, ‘বাংলাদেশ সত্যিই স্বাধীন রাষ্ট্র হবে কি না, বাংলাদেশ সত্যিই একটি গণতান্ত্রিক দেশ হবে কি না এবং বাংলাদেশের জনগণ তাদের অধিকার ফিরে পাবে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে।

ফখরুল বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে সুপরিকল্পিতভাবে বাংলাদেশের জনগণের অধিকার হরণ করেছে এবং তত্ত্বাবধায়ক সরকারের বিধান বাতিল করে সংবিধান সংশোধন করে জনগণকে ভোট ও নির্বাচিত করার সুযোগ থেকে বঞ্চিত করেছে। এর আগে বৃহস্পতিবার চট্টগ্রামে জন্মাষ্টমীর এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছিলেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাতে ক্ষমতায় থাকতে পারেন তার জন্য তিনি ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

আপনার মতামত লিখুন :