যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষককে অব্যাহতি

প্রকাশিত : ২০ আগস্ট ২০২২

যৌন হয়রানির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহকারী অধ্যাপক এনামুল হককে বিভাগের সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ওই শিক্ষকের বিরুদ্ধে এক শিক্ষার্থীর আনা অভিযোগের ভিত্তিতে বুধবার একাডেমিক কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি শুক্রবার সন্ধ্যায় নিশ্চিত করেছেন সংগীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবপ্রশাদ দাঁ। বিভাগের সূত্রে জানা গেছে, সম্প্রতি রাজধানীর একটি রেস্টুরেন্টে বিভাগের এক ছাত্রীকে যৌন সম্পর্কের প্রস্তাব দেন ওই শিক্ষক। এ সময় অভিযোগকারী ছাত্রী এনামুল হকের কথোপকথন মোবাইল ফোনে রেকর্ড করেন। পরে যৌন নিপীড়নের অভিযোগ এনে বিভাগীয় চেয়ারপারসন বরাবর একটি অভিযোগ দেন। এর ভিত্তিতে গঠিত তদন্ত কমিটি ঘটনার সত্যতা পায়।

অধ্যাপক ড. দেবপ্রশাদ দাঁ এ বিষয়ে যুগান্তরকে বলেন, ‘অভিযোগের প্রমাণ পেয়ে অধিকাংশ শিক্ষক একমত হয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সুপারিশ করেছেন তাকে বিভাগের সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দিতে।’ তিনি জানান, অব্যাহতি দেওয়ার পর সাধারণ শিক্ষার্থীরা তাকে আজীবনের জন্য অব্যাহতি দেওয়ার দাবি জানিয়ে বিভাগ বরাবর আবেদন জানিয়েছে। আমরা কাল (রোববার) এটা নিয়ে আবার বৈঠকে বসব। আমাদের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানাব। তারা বিধি অনুযায়ী পরবর্তী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, ‘কোনো শিক্ষকের বিরুদ্ধে এটি গুরুতর অভিযোগ। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী আমরা এ বিষয়ে ব্যবস্থা নেব। এসব ক্ষেত্রে বেশির ভাগ সময় আমরা সিন্ডিকেট সভা করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করি।’ তবে এ বিষয়ে একাধিকবার ওই শিক্ষকের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও তিনি কোনো মন্তব্য করেননি।

আপনার মতামত লিখুন :