দেশের উন্নয়ন মেহনতি মানুষের শ্রমের ফসল: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২২ আগস্ট ২০২২

দেশের সার্বিক উন্নয়ন মেহনতি মানুষের শ্রমের ফসল। তাই তৃণমূলের মানুষ ভাল থাকলে দেশের উন্নয়ন সম্ভব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে বিসিএস কর্মকর্তাদের ৭৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে একথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় বৈষম্যহীন সমাজ গড়তে প্রশাসনের নবীন কর্মকর্তাদের ভূমিকা রাখার আহ্বান জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘৭৫ পরবর্তী সময়ে যে বৈষম্য তৈরি হয়েছিল তা থেকে জাতিকে মুক্তি দেয়াই বর্তমান সরকারের লক্ষ্য। আর সে লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। যত্রতত্র শিল্প-কারখানা গড়ে না তোলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘শিল্পায়ন আমাদের একান্তভাবে অপরিহার্য, কিন্তু কৃষি নির্ভর আমাদের অর্থনীতি। তাই কৃষিকে যেমন আমাদের গুরুত্ব দিতে হবে, পাশাপাশি শিল্পায়নের দিকেও আমাদের যেতে হবে। আমাদের কৃষিপণ্য, খাদ্যপণ্য প্রক্রিয়াজাত শিল্প গড়ে তুলতে হবে।’ এ সময় বিজ্ঞান চর্চা, গবেষণা, প্রযুক্তি জ্ঞানের ওপর গুরুত্বারোপ করেন সরকার প্রধান।

চতুর্থ শিল্প বিপ্লবের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে। এ সময় টেকসই উন্নয়নের দিকে লক্ষ্য রাখতে প্রশাসনের নবীন কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী আরও বলেন, ‘জনগণের সেবক হয়ে মানুষের জন্য কাজ করে যাওয়াই এ সরকারের লক্ষ্য।’ বর্তমান বৈশ্বিক সংকটের মধ্যে দেশের সীমিত শক্তি আর সম্পদকে কাজে লাগিয়েই দেশকে এগিয়ে নিয়ে যেতে সরকার কাজ করছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আপনার মতামত লিখুন :