সমুদ্র থেকে ঘাটে ট্রলার আসলেই ছুটে যায় স্বজনরা

প্রকাশিত : ২৩ আগস্ট ২০২২

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। পটুয়াখালীর কলাপাড়ায় নিখোঁজ জেলেদের সন্ধানে আৎড় ঘাটে এখনো ভীড় রয়েছে স্বজনদের। এই বুঝি ফিরে এলো তাদের পরিবারের একমাত্র উপর্জনের লোকটি। সমুদ্র থেকে ঘাটে ট্রলার আসলেই সেখানে ছুটে যাচ্ছেন তারা। এমন আসা নিয়ে গত দু’দিন ধরে উপজেলার আলীপুর-মহিপুর মৎস্য বন্দরের বিভিন্ন আড়ৎ ঘাটে অপেক্ষা করছে নিখোঁজ পরিবারের সদস্যরা।

আলীপুর মৎস্য সমিতির তথ্যানুসারে, বঙ্গোপসাগরে আকস্মিক ঝড়ের কবলে পরে মহিপুর ও আলীপুরের মোট ১৩ টি ট্রলার ডুবে যায়। আর নিখোঁজ রয়েছে ৬ টি ট্রলার। ইতোমধ্যে ২০১ জন জেলেকে উদ্ধার করা হয়েছে। এদেরকে বিভিন্ন ট্রলারের মাধ্যমে উদ্ধার করে আলীপুর মৎস্য বন্দরে নিয়ে আসা হয়। তবে এখনো ৭ জন জেলে নিখোঁজ রয়েছে। এছাড়া ১৪ জন জেলে ভারতে অবস্থান করছে।

এদিকে উদ্ধার হওয়া জেলে আসাদ (২৪), মোহাম্মদ হোসেন (৪০), ফেরদৌস মুসুল্লী (১৯), মহিবুল্লা মাঝি (৪৫) ও হাসান প্যাদ্যা (২০) কে অসুস্থ্য আবস্থায় রবিবার ও সোমবার কলাপাড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের বাড়ি কলাপাড়া উপজেলার আলীপুর, মহিপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে বলে কলাপাড়া হাসাপাতাল সূত্রে জানা গেছে। উদ্ধার হওয়া জেলে ফেরদৌস মুসুল্লী বলেন, ঝড়ের কবলে পড়ে তাদের ট্রলারটি ডুবে যায়। দীর্ঘ সময় তারা সাগরে ভাসমান থাকার পর অন্য একটি ট্রলারের জেলেরা উদ্ধার করে।

উপজেলার লালুয়া ইউনিয়নের পশরবুনিয়া গ্রামের নিখোঁজ জেলে ইউসুফের চাচা জবির মাতব্বর বলেন, বড় ভাইর ছেলে ইউসুফ সাগরে মাছ ধরতে যায়। এর পর গত চার দিন ধরে নিখোঁজ রয়েছে। অনেক খোজা খুজির পারেও তার সন্ধান পাওয়া যায়নি। একই গ্রামের মো.ওমর ফারুক বলেন, তার মামাতো বোনের স্বামী জেলে জুয়েলও নিখোঁজ রয়েছে। স্বামীকে খুজে না পেয়ে তার বোন এখন পাগল প্রায়।

কুয়াকাটা-আলীপুর মৎস্য আড়ৎদার মালিক সমিতির সভাপতি মো.আনছার উদ্দিন মোল্লা বলেন, নিখোঁজ জেলেদের উদ্ধার তৎপরতা রয়েছে। সাগরে ঝড়ের কবলে পরে ১৪ জন জেলে ভারতে অবস্থান করছে। সেখানকার মৎস্য ইউনিয়নের সাথে যোগাযোগ রাখা হচ্ছে। তবে ভারতে যেসকল জেলেরা রয়েছে তাদেরকে দ্রæত দেশে আনার জন্য সরকারের কাছে তিনি দাবী জানান।

আপনার মতামত লিখুন :