হাফ পাসের দাবিতে বনানীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত : ২৪ আগস্ট ২০২২

রাজধানীতে চলাচলকারী পরিবহনে শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক করার দাবিতে ফের সড়কে নেমেছে শিক্ষার্থীরা। বনানী পোস্ট অফিসের সামনের সড়ক অবরোধ করে রেখেছে বনানী বিদ্যানিকেতনের শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুর ১২টার দিকে অবরোধ কর্মসূচি শুরু করে তারা। বনানী পোস্ট অফিসের সামনে সড়কে শিক্ষার্থীদের স্লোগান দিতে দেখা যায়। তাদের বলতে শোনা যায়, “দাবি মোদের একটাই, হাফ পাস ভাড়া চাই।

বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলনে অংশগ্রহণ করেন। শিক্ষার্থীদের অভিযোগ, গুলশান-বনানী-নতুনবাজার রোডে চক্রাকার যেসব বাস চলাচল করে সেগুলোতে কর্তৃপক্ষ হাফ ভাড়া নিচ্ছে না। অথচ প্রতিদিন প্রায় হাজারখানেক শিক্ষার্থী এই পথে যাতায়াত করে। আড়াই কিলোমিটার দূরত্বের এই পথে ভাড়া নেওয়া হচ্ছে ৩০ টাকা।

তারা জানান, ‘ঢাকা চাকা’ ও ‘গুলশান চাকা’ পরিবহনকে ১৫ টাকা ভাড়া নির্ধারণ করতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মুজাহিদ বলেন, “সারাদেশে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্ধারিত ভাড়া নেওয়া হয়। এর মধ্যে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নেওয়ার নিয়ম রয়েছে। কিন্তু গুলশান-বনানী-নতুন বাজার এলাকায় চলাচলকারী ‘গুলশান চাকা’, ‘ঢাকা চাকা’ বাসে হাফ ভাড়া নেওয়া হয় না।

আবার এই দুটি কোম্পানির বাস ছাড়া অন্য কোনো কোম্পানির বাস গুলশান-বনানীতে ঢুকতে পারে না। বাধ্য হয়ে শিক্ষার্থীদের এই বাসে চলতে হয়। এখন থেকে তাদের হাফ পাস কার্যকর করতে হবে।” আরেক শিক্ষার্থী আয়নাল হোসেন বলেন, আড়াই কিলোমিটারের ভাড়া কীভাবে ৩০ টাকা হয়। আমাদের দাবি ১৫ টাকা নির্ধারণ করতে হবে। আমরা এর আগেও হাফ পাসের দাবিতে আন্দোলন করেছি কিন্তু কোনো কাজ হয়নি।

সাব্বির আহমেদ নামের শিক্ষার্থী বলেন, “দাবি না মানা হলে আমরা উত্তর সিটি মেয়র আতিকুল ইসলামের কাছে গিয়ে স্মারক লিপি দিব।” এ বিষয়ে জানতে চাইলে বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আযম মিয়া বলেন, “আমরা বাস কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। বাসগুলো দাবি করছে, তারা নাকি শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেয়। তারপরও আমরা বিষয়গুলো খতিয়ে দেখছি।” সোমবার (২২ আগস্ট) এই কর্মসূচি ঘোষণা করেন শিক্ষার্থীরা।

এর আগে হাফ পাসের দাবিতে গত বছরের নভেম্বরে টানা কয়েক দিনের জন্য রাজধানীর রাস্তায় নেমেছিল শিক্ষার্থীরা। রাজধানীর সায়েন্স ল্যাব, নীলক্ষেত ও চার রাস্তার মোড়ে জড়ো হয়েছিল তারা। ‘হাফ পাস আমার অধিকার, নয় কোনো আবদার’ সায়েন্স ল্যাবরেটরিতে এ স্লোগান দিতে দেখা যায় তাদের। বাসে হাফ ভাড়ার দাবিতে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সড়ক নেমেছিলেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। তারা হাফ ভাড় কার্যকরের দাবিতে, উইনার, বিকাশ, ভিআইপি পরিবহনের অন্তত ২৫টি বাস আটক করেছিল।

আপনার মতামত লিখুন :