গাঁজাসহ গ্রেপ্তার দুই আসামিকে এক বছর নামাজ পড়ার শর্তে মুক্তি

প্রকাশিত : ৩০ আগস্ট ২০২২

চট্টগ্রামে গাঁজাসহ গ্রেপ্তার দুই আসামিকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার শর্তে মুক্তি দিয়েছে আদালত। একই সঙ্গে একটি এতিমখানায় বাংলা অনুবাদের দুটি কোরআন শরিফ দিতে হবে তাদের। মামলার অভিযোগ গঠনের জন্য নির্ধারিত দিন সোমবার দুই আসামি দোষ স্বীকার করলে চট্টগ্রাম মহানগর হাকিম কাজী শরীফুল ইসলামের আদালত এ আদেশ দেয়। আদালতের আদেশে মুক্তি পাওয়া দুজন হলেন ৪২ বছর বয়সী মোহাম্মদ হোসেন ও ৩০ বছর বয়সী আব্দুর রহিম।

এ ধরনের মামলায় অভিযোগ প্রমাণিত হলে সাধারণত এক বছরের কারাদণ্ডের রায় হয়ে থাকে। তবে এই দুই আসামির বিরুদ্ধে আগের কোনো মামলা না থাকায় তাদের প্রবেশনে মুক্তির আদেশ দিয়ে ওই নির্দেশনা দেয়া হয়েছে। আদালতের বেঞ্চ সহকারী ওসমান গণি নিউজবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, চলতি বছরের ২২ মে চট্টগ্রাম বন্দর থানার পোর্ট কলোনি এলাকা থেকে এক কেজি গাঁজাসহ তাদের আটক করে পুলিশ। এই ঘটনায় তাদের বিরুদ্ধে বন্দর থানায় একটি মাদক মামলা হয়। পরে ওই মামলায় আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়। গত ২৯ জুন মামলাটির তদন্ত কর্মকর্তা বন্দর থানার উপপরিদর্শক (এসআই) ইয়াছিন আদালতে অভিযোগপত্র জমা দেন। আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) মোহাম্মদ রায়হাদ চৌধুরী বলেন, ‘সোমবার অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। সেই হিসেবে তাদের আদালতে হাজির করা হয়। তারা অভিযোগ গঠনের দিনই আদালতে নিজেদের দোষ স্বীকার করেন।

‘সাধারণত এসব মামলায় এক বছরের জেল হয়। তবে তাদের বিরুদ্ধে আগের কোনো মামলা না থাকায় তাদের সংশোধনের সুযোগ দিয়ে আদালতে তাদের এক বছর পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার ও দুটি এতিমখানায় দুজনকে বাংলা অনুবাদের দুটি কোরআন শরিফ দেয়ার আদেশ দিয়ে প্রবেশনে মুক্তি দেন। আদালতের আদেশে সন্তুষ্টি প্রকাশ করেছেন আসামি পক্ষের আইনজীবী সঞ্জয় দে।

আপনার মতামত লিখুন :