আফগানিস্তানের কাছে অসহায় হার বাংলাদেশের

প্রকাশিত : ৩১ আগস্ট ২০২২

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের শুরু থেকেই দারুণ ছন্দে রয়েছে আফগানিস্তান। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০৫ রানে অল আউট করে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় নবীরা। মঙ্গলবার (৩০ আগস্ট) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করেছে দলটি।

এদিকে টাইগারদের দেয়া ১২৮ রানের লক্ষ্যে খেলতে নামা আফগানিস্তানের প্রথম উইকেট নেন সাকিব আল হাসান। ১৮ বলে ১১ রান করা রহমানউল্লাহ গুরবাজকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলে ভাঙেন ১৫ রানের উদ্বোধনী জুটি। দ্বিতীয় সাফল্যের জন্যও অপেক্ষা করতে হয়নি খুব একটা। ইনিংসের দশম ওভারে হজরতউল্লাহ জাজাইকে এলবিডব্লিউ আউট করেন মোসাদ্দেক হোসেন সৈকত। ২৬ বলে ২৩ রান করে আউট হন এই ব্যাটার। এরপর মোহাম্মদ নবীও ৯ বলে ৮ রান করে মোহাম্মদ সাইফউদ্দিনের বলে আউট হলে কিছুটা চাপে পড়ে আফগানিস্তান।

কিন্তু অল্প লক্ষ্য টপকাতে তাদের বেগ পেতে হয়নি খুব একটা। ইব্রাহিম জাদরান ৪ চারে ৪১ বলে ৪২ এবং ৬ ছক্কা ও ১ চারে নজিবউল্লাহ জাদরানের ১৭ বলে ৪৩ রানে ভর করে সহজ জয় পেয়েছে আফগানিস্তান। এদিকে শুরুতে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার প্রথম ওভার ভালোভাবে কাটিয়ে দিলেও দ্বিতীয় ওভারে মুজিব উর রহমানের বলে বোল্ড হয়ে ৮ বলে ৬ রান করে সাজঘরে ফেরেন নাঈম শেখ। এরপর ব্যক্তিগত ৫ রানে আউট হন বিজয়ও। নাঈম-বিজয়ের বিদায়ের পর দলের হাল ধরেন সাকিব আল হাসান। কিন্তু তিনিও টিকতে পারলেন না। ৯ বলে ১১ রান করে মুজিব উর রহমানের বলে বোল্ড হন বাংলাদেশি কাপ্তান।

পরের ওভারেই বল করতে আসেন রশিদ খান। প্রথম বল কোনোভাবে ঠেকিয়ে দিলেও দ্বিতীয়টি ঠেকাতে পারেননি মুশফিক। এলবিডব্লিউর আবেদন করে প্রথমে না পেলেও রিভিও নিয়ে উইকেট আদায় করে নেয় আফগানিস্তান। মুশফিক ফেরেন ১ রানেই। আফিফও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারলেন না। ১৫ বলে ১২ রান করে সাজঘরে ফেরেন তিনি।
এরপর মাহমুদউল্লাহ দলের কিছুটা হাল ধরলেও ২৭ বলে ২৫ রানের বেশি তুলতে পারেননি তিনি। তবে শেষ পর্যন্ত বাংলাদেশকে একটি স্কোরের দ্বারপ্রান্তে নিয়ে যান মোসাদ্দেক হোসেন। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৩ চার ও ১ ছক্কায় ৩১ বলে ৪৮ রান করেন এই ব্যাটার।

আপনার মতামত লিখুন :