কলাপাড়ার অর্ধশতাধিক দিনমজুর ও ছিন্নমূল পরিবারের মানববন্ধন

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০২২

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি,০১ সেপ্টেম্বর।। পটুয়াখালীর কলাপাড়ায় সোনালী ব্যাংক থেকে প্রেরিত এক নোটিশে গ্রেফতার আতংক ছড়িয়ে পড়েছে অর্ধশতাধিক দিনমজুর ও ছিন্নমূল পরিবারের মধ্যে। এসব পরিবারের ভোটার আইডি কার্ড ও ছবি ব্যবহার করে একটি প্রতারক চক্র ব্যাংক থেকে স্বনির্ভর প্রকল্পর ৩৫-৫০ হাজার টাকা লোন নিয়েছে। এখন ব্যাংক থেকে এ লোন পরিশোধের নোটিশ পেয়ে দুশ্চিন্তাগ্রস্থ্য হয়ে পড়েছে পরিবারগুলো। বৃহস্পতিবার দুপুর একটার দিকে পৌর শহরের প্রেসক্লাবের সামনে ব্যাংক লোনের হয়রানী থেকে বাঁচতে মানববন্ধন করেছে এ প্রতারিত পরিবারের নারী-পুরুষরা।

প্রায় ঘন্টাব্যাপী এ মানববন্ধনে অংশ নেয়া জুলেখা বেগম বলেন, তার নামে ৬৫ হাজার ৭৮১ টাকা পরিশোধের নোটিশ দেয়া হয়েছে। বজলুর রহমান জানান, তার নামে ৭৬ হাজার ৩৫৬ টাকা পরিশোধের নোটিশ করা হয়েছে। এভাবে অর্ধশত পরিবারকে নোটিশ করে আগামী ১৫ দিনের মধ্যে এ টাকা পরিশোধ করতে নির্দেশনা দেয়া হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে ব্যাংক থেকে এ টাকা লোন নিয়ে পুরোটাই আত্মসাত করে একটি প্রতারক চক্র।

প্রতারণার শিকার পরিবারের সদস্যরা জানান, ২০১৬ সালে তারা রাস্তার মাটি কাটার কাজ করতেন তারা। ওই সময়ে তাদের নামে ব্যাংকে বীমা করার কথা বলে ছবি ও আইডি কার্ড নিয়েছে ওই সময়ে দায়িত্বরত মনির, মাকসুদা ও জাহানারা। এজন্য তাদের এক হাজার টাকা দিয়েছেন। তারা কখনোই সোনালী ব্যাংকে যাননি। এমনকি অনেকে সাক্ষরও জানেন না।

সোনালী ব্যাংক কলাপাড়া বন্দর শাখায় এ বিষয়ে যোগাযোগ করলে ব্যাংকের ব্যবস্থাপক নাজমুল আহসান ঠিক কতজনকে নোটিশ করা হয়েছে এ তথ্য দিতে অপরাগত প্রকাশ করেন। তবে তিনি সংবাদিকদের জানান, যাদের নোটিশ করা হয়েছে সবার সবধরনের কাগজপত্র ব্যাংকে সংগ্রহীত আছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলে এ বিষয়ে জানানো হবে।

আপনার মতামত লিখুন :