ভারতের বৃহত্তম উন্নয়ন অংশীদার বাংলাদেশ: নরেন্দ্র মোদি


প্রকাশিত : ৬ সেপ্টেম্বর ২০২২

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশ আজ ভারতের বৃহত্তম উন্নয়ন অংশীদার এবং এই অঞ্চলে আমাদের বৃহত্তম বাণিজ্য অংশীদার। জনগণের সহযোগিতায় সম্পর্কের ক্রমাগত উন্নতি হচ্ছে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতি প্রদানকালে নরেন্দ্র মোদি এসব কথা বলেন। আগামী দিনে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলে মন্তব্যও করেন ভারতের প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদি বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে তোলার চেষ্টায় বাংলাদেশের পাশে থাকবে ভারত। নিজেদের মাঝে অবিশ্বাস তৈরি করে এমন শক্তির বিরুদ্ধে ৭১ এর চেতনায় বিশ্বাসী হয়ে কাজ করবে দুই দেশ। গত বছর আমরা বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন করেছি। আমরাও প্রথম ‘মৈত্রী দিবস’ উদযাপন করেছি। ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্য দ্রুত বাড়ছে। আমরা তথ্যপ্রযুক্তি, মহাকাশ ও পারমাণবিক খাতে সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। বিদ্যুৎ সঞ্চালন লাইন নিয়েও ভারত ও বাংলাদেশের মধ্যে আলোচনা চলছে।

বন্যা প্রশমনে বাংলাদেশের সঙ্গে এ সংক্রান্ত রিয়েল-টাইম ডেটা শেয়ার করা হয়েছে উল্লেখ করে মোদি বলেন, সন্ত্রাসবাদ নিয়েও আলোচনা করেছি। এটা অপরিহার্য, কারণ আমরা একসাথে সেইসব শক্তির মোকাবেলা করি যেগুলো আমাদের প্রতিপক্ষ। তিনি ও শেখ হাসিনা বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা করেছেন বলে জানান। যৌথ বিবৃতির আগে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এদিন বাংলাদেশ সময় বেলা পৌনে ১২টার দিকে দুপুরে হায়দ্রাবাদ হাউসে পৌঁছান দুই দেশের প্রধানমন্ত্রী। সূচি অনুযায়ী, বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রী শুরুতে একান্ত বৈঠক করেন। পরে তাদের নেতৃত্বে হায়দ্রাবাদ হাউসে বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক বৈঠক হয়।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ