কলাপাড়ায় মঞ্চায়ন হয়েছে সেই জনপ্রিয় গীতিনাট্য ‘মহুয়া সুন্দরী’

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০২২

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। জনপ্রিয় গীতিনাট্য ‘মহুয়া সুন্দরী’ এ নামটি অনেকেরই জানা রয়েছে। সেই গীতিনাট্য পটুয়াখালীর কলাপাড়ার অজপাড়া গাঁয়ের একদল ক্ষুদে শিল্পীদের অংশগ্রহণে শনিবার সন্ধ্যা ৭ টায় শহীদ শেখ কামাল অডিটরিয়ামে মঞ্চায়ন হয়েছে। পৌর সভার সহযোগিতায় উপজেলার মহিপুর মাল্টিমিডিয়া এ অনুষ্ঠানের আয়োজন করে।

তবে মহুয়া সুন্দরীর চরিত্রে অভিনয় করেছেন মেহেদী খান নামের এক শিক্ষার্থী। আর গ্রামের প্রভাবশালী ধনাঢ্য পরিবারের সন্তান চরিত্রে অভিনয় করে শুভ্র আকন নামের অপর এক শিক্ষার্থী। এ গল্পের ঘটনাক্রমে মেহেদী আর শুভ্র আকন গভীর ভালবাসায় আবদ্ধ হয়। শেষ মেষ তাদের অন্ধ ভালবাসায়ই প্রমান করে দিলো-পৃথিবীতে সুখ বলে যদি কিছু থেকে থাকে তার নাম ভালবাসা,তার নাম প্রেম। তাদের অসাধারন অভিনয়ে মুগ্ধ উপস্থিত দর্শক। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন নাট্যকার স্বজল কর্মকার।

তাদের এ দলে প্রায় ১৫ জন শিল্পী রয়েছে। এরা সবাই শিক্ষার্থী। এদের মধ্যে কেউ মাধ্যমিকে। আবার কেউ মাধ্যমিকের গন্ডি ছাড়িয়ে কলেজে পড়াশুনা করছে। তবে একটু পৃষ্টপোষকতা পেলে এ দলটি যেতে পারবে অনেক দূর এমনটাই বলেছেন উপস্থিত সাংস্কৃতিক কর্মী শুভ্রা চক্রবর্তী কল্যানী, মোস্তফা জামান সুজন, শামীম বেপারীসহ আরো অনেকে। ইমন আল আহসান বলেন, আমরা একটি চমৎকার পরিবেশনা উপভোগ করলাম।

প্রত্যন্ত অঞ্চলের শিশু-কিশোরদের সুস্থ ধারার সাংস্কৃতিক চর্চার মধ্য দিয়ে প্রতিভার বিকাশিত হবে। এমনই প্রত্যাশা করেন তিনি।মহিপুর মাল্টিমিডিয়ার পরিচলক এম.ডি মেহেদী খান বলেন, এটি ময়মনসিংহের জনপ্রিয় গীতিনাট্য। গল্পটিকে আমি বর্তমান প্রেক্ষাপটে উপস্থাপন করেছি। গ্রাম বাংলার ঐতিহ্য ফিরিয়ে আনতে আমাদের এ প্রচেষ্টা।

সাংস্কৃতিক কর্মী শুভ্রা চক্রবর্তী বলেন, এখনকার ছেলে মেয়েরা আকাশ সংস্কৃতি ও প্রযুক্তিনির্ভর বিনোদনের দিকে ঝুকে যাচ্ছে, মুল ধারার সাংস্কৃতিক কর্মকান্ড বিলুপ্তির পথে। তবে এ ধরনে ঐতিহ্যবাহী গীতিনাট্য এখন আমরা সচরাচর দেখেতে পাইনা। এধারা অব্যাহত থাকলে নতুন প্রজন্ম সমৃদ্ধশালী লোকসাহিত্য সম্পর্কে জানতে পারবে। সুতরাং আমাদের উচিৎ এই লোকসাহিত্য চর্চায় পৃষ্টপোষকতা।

কলাপাড়া শিল্পকলা একাডেমির শিক্ষক মোস্তফা জামান সুজন বলেন, গীতিনাট্য লোকসাহিত্যের একটি উল্লেখ যোগ্য ধারা। “মহুয়া সুন্দরী” গীতিনাট্য অধ্যাপক দীনেশ চন্দ্র সেন’র মৈমনসিংহ গীতিকা অবলম্বনে নির্মিত। সুস্থধারার এসকল পরিবেশনায় শিশু কিশোরদের আগ্রহ কলাপাড়া সাংস্কৃতিক অঙ্গনের জন্য আশাব্যঞ্জক বার্তা। এর চর্চা ও প্রসারের জন্য প্রয়োজন পৃষ্ঠপোষকতা, যার এখন অভাব রয়েছে।

আপনার মতামত লিখুন :