রাজনগরে সাদা সোনা সিলিকা বালু উত্তোলনে

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২২

মশাহিদ আহমদ, মৌলভীবাজার: রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নের ধামাই ছড়ায় দীর্ঘদিন যাবৎ অবৈধ ভাবে সাদা সোনা সিলিকা বালু উত্তোলনে ভেঙ্গে যাচ্ছে পার্শ্ববর্তী রাস্থা ও বাগানের টিলার মাটি। ইজারা না হলেও বন্ধ নেই বালু উত্তোলন। বালু উত্তোলন করে ট্রাক ভর্তি করে অন্যত্র সরিয়ে নেয়। বিশেষ করে মূল্যবান খনিজ সম্পদ সিলিকা বালু নিয়ে চলছে হরিলুট কারবার। রাত ৮টার পর থেকে শুরু করে সকাল সাড়ে ৭টা থেকে ৮টা পর্যন্ত চলে তাদের সাদা সোনা সিলিকা বালু হরিলুট। অভিযোগ উঠেছে- চা বাগান,বন বিভাগ ও স্থানীয় প্রশাসন এর সাথে বালু ব্যবসায়ীরা আতাত করে এই বালু বিক্রি করছে।ফলে বিপন্ন হচ্ছে জনপদ, ভেঙ্গে ফেলা হচ্ছে ছড়ার পাড়, মানা হচ্ছেনা কোন আইন।

সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব। গত কয়েকদিনে বেশ কয়েকটি বালু মহাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের জন্য ড্রেজার মেশিন ও ট্রাক আটকের পাশাপাশি আর্থিক জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক লোকজন জানান- বাবুল মিয়া, খালেদ মিয়া, লিংকন মিয়া, মখলু মিয়া, জামিল আহমদগংরা বালু উত্তোলন। এব্যাপারে প্রশাসন যদি এখনি হস্তক্ষেপ না করে তাহলে বড় ধরনের ক্ষতি হবার আশংখা রয়েছে।

এ ব্যপারে জানতে চাইলে রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা পাল বলেন- অবৈধ ভাবে বালু উত্তোলন এর সংবাদ পেয়ে কিছুদিন আগেও ব্যবস্থা গ্রহণ করেছি। আমরা সরেজমিন গেলে লোকজন পালিয়ে যায়। বালু লুটপাট প্রতিহত করতে প্রশাসন নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছে। উল্লেখ্য- সাদা সোনা সিলিকা বালু মূল্যবান এ খনিজ সম্পদ দেশের কুমিল্লা, সিলেট,হবিগঞ্জ, মৌলভীবাজার ও শেরপুরে পাওয়া যায়। কাচ তৈরী, রাসায়নিক দ্রব্য ও সিরামিক ফ্যাক্টরিগুলোতে ব্যবহৃত হচ্ছে। নির্মাণ কাজেও ওই বালুর ব্যাপক চাহিদা রয়েছে।

আপনার মতামত লিখুন :