মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ প্রয়োগ জরুরি: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২২

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের রাজনৈতিক সদিচ্ছার অভাব আছে। রোহিঙ্গাদের ওপর ধর্মীয় এবং জাতিগত দমন-পীড়ন বন্ধে দেশটির ওপর আন্তর্জাতিক চাপ প্রয়োগ জরুরি। রোহিঙ্গা সংকট বিষয়ে নিউইয়র্কে এক উচ্চপর্যয়ের বৈঠকে এসব কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গা প্রত্যাবাসন এবং ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্যোগী হওয়ারও আহ্বান জানিয়েছেন বাংলাদেশের সরকার প্রধান।

২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর দমনপীড়নে বাধ্য হয়ে নিজ দেশ ছেড়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে প্রায় ১০ লক্ষ রোহিঙ্গা। প্রাথমিকভাবে মানবিকতার দৃষ্টিকোণ থেকে এদের আশ্রয় দেয়া হলেও, ক্রমেই এই জনগোষ্ঠী বাংলাদেশের পরিবেশ আইন শৃংখলা এমনকি অর্থনীতির জন্যও বড় বোঝা হয়ে দাঁড়াচ্ছে।

বাংলাদেশের রোহিঙ্গা সংকট মোকাবেলার করণীয় নিয়ে আলোচনা করতে নিউইয়র্কে প্রধানমন্ত্রীর আবাসস্থল হোটেল লোটে প্যালেসে জাতিসংঘ এবং বাংলাদেশের যৌথ উদ্যোগে উচ্চপর্যায়ের এই বৈঠক হয়েছে। গত ছয় বছরেও রোহিঙ্গা প্রত্যাবসনে কোন কার্যকরী উদ্যোগ বাস্তবায়ন না হওয়ায় আক্ষেপ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সংকট কাটাতে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোকে শক্তিশালী পদক্ষেপ নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকটের উৎপত্তি মিয়ানমারে এবং এর সমাধানও রয়েছে মিয়ানমারের হাতেই। তিনি আরও বলেন, অব্যাহত ভাবে মিয়ানমার তার অঙ্গীকার অমান্য করায়, ত্রিপক্ষীয় একটি প্রক্রিয়ার মাধ্যমে চীনের সহায়তায় প্রত্যাবর্তন আলোচনা শুরু করার জন্য বাংলাদেশ বিকল্পের আশ্রয় নেয়। তবে আজ পর্যন্ত তেমন কোন অগ্রগতি হয়নি।

 

আপনার মতামত লিখুন :