যেসব কারণে বিশ্বকাপ জিততে পারে আর্জেন্টিনা


প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২২

দরজায় কড়া নাড়ছে ২০২২ ফুটবল বিশ্বকাপ। আগামী ২০ নভেম্বর কাতারে পর্দা উঠবে দ্য গ্রেটেস্ট শো অন আর্থের। এবার সোনালি ট্রফিতে কোন দল চুমু আঁকবে-ইতোমধ্যে এ নিয়ে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ। এমনই একটি প্রতিবেদন ছেপেছে সিবিএস স্পোর্টস। তাতে ২২তম আসরে হট ফেভারিটের তকমা দেয়া হয়েছে আর্জেন্টিনাকে। নেপথ্যে নানা কারণ উল্লেখ করেছে ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইটটি।

২০১৯ সালের পর এখন পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচে হারের তিক্ত স্বাদ নেয়নি আর্জেন্টিনা। এসময়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা এবং ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে পরাজিত করে লা ফিনালিসিমা শিরোপা জিতেছে তারা। ফলে পূর্ণোদ্যম নিয়ে বিশ্বমঞ্চে নামছে আলবিসেলেস্তেরা।

ঝুলিতে দুইবার বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা আছে আর্জেন্টাইনদের। অধিকন্তু এটিই হতে যাচ্ছে কিংবদন্তি লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। ক্লাবের হয়ে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন তিনি। শুধু বাকি রয়েছে সোনালি ট্রফি স্পর্শ করা। চলতি বছরে তাকে সেই অধরা শিরোপা উপহার দিতে মরিয়া সতীর্থরা।

আর্জেন্টিনার বর্তমান কোচ লিওনেল স্কালোনিও ফুরফুরে মেজাজে রয়েছেন। শুরু থেকেই দারুণভাবে দায়িত্ব সামলাছেন তিনি। সূচনালগ্ন থেকেই শিষ্যদের চনমনে রাখছেন গুরু।

সবার কাছ থেকে সেরাটা আদায় করে নিচ্ছেন স্কালোনি। জুনিয়র-সিনিয়র মিলিয়ে চমৎকার একটি দল গড়ে তুলেছেন তিনি। সবার মধ্যে দারুণ কম্বিনেশন দাঁড় করিয়েছেন।

এরই মধ্যে অভিজ্ঞ- তরুণ ফুটবলারদের মধ্যে অসাধারণ মেলবন্ধন সৃষ্টি হয়েছে। সবাই সাধের শিরোপা জিততে উদগ্রীব। সবমিলিয়ে এ বছর ফুটবলের বিশ্বমঞ্চে সাফল্যের যোগ্য দাবিদার তারা।

বাছাইপর্বে ও প্রস্তুতি ম্যাচে নানা পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন স্কালোনি। তবে এখন শুধু সেরা একাদশ তৈরির কাজ করছে তিনি। ইতোমধ্যে তাদের চূড়ান্তও করে ফেলেছেন।

বিশ্বকাপ ম্যাচে যেমন হতে পারে আর্জেন্টিনা একাদশ-

গোলকিপার
এমিলিয়ানো মার্তিনেজ

ডিফেন্ডার
লেফ্টব্যাক- নিকোলাস ত্যাগলিয়াফিকো,
সেন্টার ব্যাক-নিকোলাস ওতামেন্দি ও ক্রিশ্চিয়ান রোমেরো
রাইট ব্যাক-গনজালো মন্তিয়েল।

মিডফিল্ডার
ডিফেন্সিভ মিডফিল্ডার-লিন্দ্রো পারেদেস
সেন্টার মিডফিল্ডার-জিওভানি লো সেলসো ও রদ্রিগো ডি পল

অ্যাটাকার
লেফ্ট উইঙ্গার-অ্যাঞ্জেল ডি মারিয়া
স্ট্রাইকার-লাউতারো মার্তিনেজ
রাইট উইঙ্গার-লিওনেল মেসি

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ