দেশে প্রথম রকেট তৈরি উৎক্ষেপণে রেকর্ড বাংলাদেশের

প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২২

মহাকাশ যাত্রার আধুনিক দ্রুতগতি প্রযুক্তির মধ্যে প্রথম অবস্থানে রয়েছে রকেট। ইতোমধ্যেই রকেটের সহযোগিতায় কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ করা হয়েছে। এবার বাংলাদেশেই প্রথম রকেট তৈরি সম্পন্ন করেছেন ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থী নাহিয়ান আল রহমান।

গাইবান্ধা জেলায় বেড়ে ওঠা তরুণ নাহিয়ান আল রহমানের শিক্ষাজীবন শুরু সুন্দরগঞ্জের আবদুল মজিদ সরকারি বালক উচ্চবিদ্যালয়ে। এরপর সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে লেখাপড়া করেন। স্কুলজীবন শেষে ভর্তি হন ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজে।

তবে ছোটবেলা থেকেই তার মনে রকেট তৈরির ভাবনা ছিল। সেই ভাবনা থেকেই কলেজজীবনে এসেই প্রথম রকেট তৈরি করতে মনোনিবেশ করেন। শিক্ষাজীবনের পাশাপাশি ধাপে ধাপে রকেট তৈরির কাজে এগোতে থাকেন নাহিয়ান আল রহমান। দীর্ঘদিনের প্রচেষ্টার ফলে শেষে ২৮ বছর বয়সে তৈরি করেন বাংলাদেশের প্রথম রকেট।

ইতোমধ্যে ধূমকেতু-১ ও ধূমকেতু-২ নামের চারটি রকেট তৈরি সম্পন্ন করেন তিনি। এখন রকেটগুলো মহাকাশে পরীক্ষামূলক উৎক্ষেপণের জন্য সরকারের অনুমতির অপেক্ষায় রয়েছে। রকেট তৈরি ও উৎক্ষেপণের বিষয় নিয়ে আরটিভি নিউজের সঙ্গে কথা বলেছেন নাহিয়ান আল রহমান। সাক্ষাৎকার নিয়েছেন ফারুক আলম।

 

আপনার মতামত লিখুন :