ইউক্রেনের হামলায় ২৩ রুশ সেনা নিহত, আহত ৫৮

প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২২

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের আর্টিলারি হামলায় ২৩ রুশ সেনা সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫৮ জন। রাশিয়ার চেচনিয়া অঞ্চলের প্রধান ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র রমজান কাদিরভের বরাত দিয়ে শুক্রবার (২৮ অক্টোবর) এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স। টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে কাদিরভ জানান, রুশ সেনাদের ওপর হামলা ও হতাহতের ঘটনাটি ঘটেছে ইউক্রেনের দক্ষিণ খেরসন অঞ্চলে। ঘটনাস্থলে সব উদ্ধার অভিযান সম্পন্ন হয়েছে। নিহত ও আহতদের তালিকাও চূড়ান্ত হয়েছে।

অবশ্য কাদিরভের এই মন্তব্য রাশিয়ার জন্য অনেকটা অস্বাভাবিক। কারণ চলতি বছরের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মস্কোপন্থি বাহিনী যুদ্ধক্ষেত্রে বড় ধরনের ক্ষতির কথা খুব কমই স্বীকার করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত কাদিরভ রাশিয়ার দক্ষিণের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল চেচনিয়ার প্রধান হিসেবে দায়িত্বপালন করছেন। তিনি নিজেকে পুতিনের পদাতিক সেনা হিসেবে আখ্যা দিয়ে থাকেন। তিনি হাজার হাজার লোককে যুদ্ধ করার জন্য ইউক্রেনে পাঠিয়েছেন।

কাদিরভ আরও জানান, সেদিনের হামলায় তাদের ক্ষয়ক্ষতি ছিল অনেক, কিন্তু চেচেনরা জিহাদে অংশ নিচ্ছে। এবং যদি তাদের পবিত্র যুদ্ধে অংশ নেওয়ার সুযোগ হয়, তাহলে এটা প্রত্যেক সত্যিকারের মুসলমানের জন্য সম্মান ও আনন্দের বিষয়।

আপনার মতামত লিখুন :