দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রার বেশ কয়েকটি গুরুত্বর্ন প্রকল্পের উদ্বোধন

প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২২

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। উদ্বোধন হলো দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রার বেশ কয়েকটি গুরুত্বপূর্ন প্রকল্প। বৃহস্পতিবার সকাল দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব প্রকল্প উদ্বোধন করেছেন। এর মধ্য দিয়ে পায়রা বন্দর আরও এক ধাপ সক্ষমতা অর্জন করল। প্রকল্পগুলো হলো, রাবনাবাদ চ্যানেল ঠিক রাখার জন্য দেশের বৃহত্তম ড্রেজিং, প্রথম টার্মিনাল প্রকল্প ও ৮ টি জলযান। এছাড়া আন্ধারমানিক নদীর উপর ১ দশমিক ১৮ কিলোমিটার দৈর্ঘ্যের চার লেনের সেতু ও ছয় লেনবিশিষ্ট সড়কের নির্মাণ কাজের ভিত্তিফলক উন্মোচন। এসব প্রকল্প বাস্তবায়ন হলে পায়রা বন্দর আগামীতে পরিপূর্ণ সক্ষমতার সাথে যাত্রা শুরু করবে এবং বৈদেশিক বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়নে এক বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে এমটাই জানিয়েছেন পায়রা বন্দর কর্তৃপক্ষ।

উদ্বোধনী অনুষ্ঠানের পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের রাবনাবাদ নদী পাড়ে চারিপাড়া গ্রামের পায়রার প্রথম টার্মিনাল প্রান্তে নৌ-পরিবহন মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পটুয়াখালী-২ আসনের সাংসদ আ,স,ম ফিরোজ, পটুয়াখালী-৪ আসনের সাংসদ অধ্যক্ষ মজিব্বুর রহমান মহিব, পটুয়াখালী-৩ আসনের সাংসদ এসএম শাহাজাদা, নৌ পরিবহন মন্ত্রনালয়ের সচিব মোস্তফা কামাল, পায়রা বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল সহ পায়রা কর্তৃপক্ষ ও বিভিন্ন সরকারি দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনের পর রাবনাবাদ চ্যানেলে নৌযানগুলোর বর্নিল সাজে মহড়া প্রদর্শিত হয়। কোনো বিদেশি জাহাজ বা দেশীয় নৌযান দুর্ঘটনার কবলে পড়লে দ্রæত উদ্ধার করা এবং চ্যানেলে জাহাজ আসা-যাওয়ার ক্ষেত্রে টাগবোট সাহায্যকারী জাহাজ হিসেবে কাজ করবে বলে পায়রা বন্দর কর্তৃপক্ষের সূত্রে জানা গেছে।

আপনার মতামত লিখুন :