পারমাণবিক শক্তিচালিত সাবমেরিনের পরীক্ষা চালাল রাশিয়া

প্রকাশিত : ৩১ অক্টোবর ২০২২

ইউক্রেনে চলমান সামরিক অভিযান নিয়ে পশ্চিমাদের সঙ্গে উত্তেজনা এর মধ্যেই পারমাণবিক যুদ্ধ আতঙ্কের জন্ম দিয়েছে। এমন পরিস্থিতিতে নতুন একটি কৌশলগত পারমাণবিক শক্তিচালিত সাবমেরিনের পরীক্ষা চালাচ্ছে রাশিয়া। দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নিকোলে ইয়েভমেনভ রোববার এক ঘোষণায় এমনটাই জানিয়েছেন।

রাশিয়ার নিয়মিত নৌবাহিনী প্রতিষ্ঠার ৩২৬তম বার্ষিকীতে বক্তৃতা দেয়ার সময় তিনি জানিয়েছেন, নতুন পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন ‘জেনারেলিসিমো সুভরভের’ পরীক্ষামূলক অপারেশন চলছে। পারমাণবিক শক্তিচালিত এই সাবমেরিন পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। সাবমেরিনটি রাশিয়ার সেভেরদভিনস্কের উত্তরাঞ্চলীয় শহরে অবস্থিত দেশটির সবচেয়ে বড় জাহাজ নির্মাণ কারখানা সেভমাশ এন্টারপ্রাইজে তৈরি করা হয়েছে।

জেনারলিসিমো সুভরভ হলো রাশিয়ার চতুর্থ প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহন ও উৎক্ষেপণে সক্ষম সাবমেরিনের ষষ্ঠ জাহাজ। এটি ১৬টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র বহন করতে পারে, যেগুলো পারমাণবিক ওয়্যারহেড বহনে সক্ষম। ১৮ শতকের রুশ জেনারেল আলেকজান্ডার সুভরভের নামানুসারে সাবমেরিনটির নামকরণ করা হয়েছিল, যিনি রাশিয়ার ইতিহাসের অন্যতম সেরা সামরিক নৌ কমান্ডার হিসেবে বিবেচিত হন।

রাশিয়া কৌশলগত এই পারমাণবিক সাবমেরিনের পরীক্ষা এমন সময় চালাচ্ছে যখন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজ ভূখণ্ড রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছেন। এরই মধ্যে ন্যাটোর নিউক্লিয়ার স্ট্রাইক গ্রুপও পরমাণু হামলা চালানোর মহড়া চালিয়েছে।

আপনার মতামত লিখুন :