যুক্তরাষ্ট্র প্রশিক্ষিত আফগান কমান্ডোদের ইউক্রেন পাঠাচ্ছে রাশিয়া?


প্রকাশিত : ১ নভেম্বর ২০২২

মার্কিন সেনাদের সঙ্গে লড়াই করা আফগানিস্তানের স্পেশাল ফোর্সের সদস্যদের মধ্যে যারা গত বছর ইরানে আশ্রয় নিয়েছিল তাদের সেনাবাহিনীতে নিয়োগ দিচ্ছে রাশিয়া। ইউক্রেনের বিরুদ্ধে লড়তে আফগান যোদ্ধাদের নিয়োগ দিচ্ছে দেশটি। রুশ মার্সেনারি গ্রুপ-ওয়্যাগনার আফগান কমান্ডোদের নিয়োগের বিষয়টি সমন্বয় করছে বলে জানা গেছে।

তিন সাবেক আফগান জেনারেলের বরাতে মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, গত বছর আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পরই দেশটিতে মার্কিনিদের সঙ্গে কাজ করা আফগান যোদ্ধারা পালিয়ে যায় ইরানে। এবার সেসব আফগান যোদ্ধাদেরই ইউক্রেনের বিরুদ্ধে লড়ার জন্য নিয়োগ দিচ্ছে রাশিয়া। আফগান সেনাদের নিয়োগ দিতে খরচ করা হচ্ছে বড় অঙ্কের অর্থ।

সাবেক আফগান সেনা কর্মকর্তারা বলছেন, কয়েক হাজার সাবেক অভিজাত আফগান কমান্ডোকে নিয়োগ দিতে চাইছে রাশিয়া। এজন্য ‘ফরেন লিজন’ নামের একটি বাহিনী গঠন ও প্রতি মাসে দেড় হাজার ডলার মজুরি এবং তাদের ও তাদের পরিবারের জন্য আশ্রয়ের প্রতিশ্রুতি দিয়ে আকৃষ্ট করছে চাইছে মস্কো। মূলত তালেবান ক্ষমতা গ্রহণের পর পালানো এসব কমান্ডো যাতে দেশে ফেরা এড়াতে পারেন, সেই সুযোগ তাদের সামনে হাজির করছে ক্রেমলিন।

সাবেক জেনারেল আবদুল রাউফ আরঘানিদিওয়াল বলেন, তারা (আফগান কমান্ডো) লড়াই করতে চায় না। কিন্তু তাদের সামনে কোনও বিকল্প নেই। তালেবান ক্ষমতা দখলের আগে সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন আরেক সাবেক আফগান জেনারেল হিবাতুল্লাহ আলিজাই। তিনি বলেছেন, ওয়াগনার গ্রুপকে সহযোগিতা করছেন একজন সাবেক আফগান স্পেশাল ফোর্স কমান্ডার। তিনি এখন রাশিয়ায় বসবাস করছেন এবং রুশ ভাষায় কথা বলেন।

এই বিষয়ে এপির পক্ষ থেকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলেও কোনও সাড়া পাওয়া যায়নি। ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা হিসেবে হিসেবে সম্প্রতি স্বীকারোক্তি দেওয়া ইয়েভগেনি প্রিগোজিন সাবেক আফগান সেনাদের রিক্রুট করার বিষয়টিকে ‘পাগলামি’ হিসেবে প্রত্যাখ্যান করেছেন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এপির মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। তবে এক সিনিয়র কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, রুশ বাহিনীর এই রিক্রুটে অবাক হওয়ার কিছু নাই। কারণ, ওয়াগনার গ্রুপ বিভিন্ন দেশের সেনাদের দলে ভিড়ানোর চেষ্টা করে যাচ্ছে।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ