মমেকে নিউমোনিয়ায় দুদিনে ২৫ শিশুর মৃত্যু

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০২২

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে দুদিনে ২৫ শিশুর মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি রয়েছে আরো ৬২৩ শিশু। এ নিয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। শনিবার সকালে এ তথ্য নিশ্চিত করেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ওয়ায়েজ উদ্দিন ফরাজি।

তিনি বলেন, শনিবার সকাল ১০টা পর্যন্ত শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ৬২৩ শিশু মমেক হাসপাতালে ভর্তি রয়েছে। গত ২৪ ঘণ্টায় এ হাসপাতালে ১৪ শিশুর মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় মারা গেছে আরো ১১ শিশু। সবমিলিয়ে দুদিনে ২৫ শিশুর প্রাণহানি ঘটে। ওয়ায়েজ উদ্দিন ফরাজি বলেন, মারা যাওয়া শিশুরা শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। শিশুদের চিকিৎসায় পর্যাপ্ত ওষুধসহ সব ধরনের প্রস্তুতিও রয়েছে। তবে এ নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে হবে।

হাসপাতালে ভর্তি পাঁচ মাস বয়সী রাফসান ও রাইমনি। দুজনই জেলার ধোবাউড়া উপজেলার জয়রামপুর গ্রামের আবু সাঈদ-রুনা আক্তার দম্পতির সন্তান। শ্বাসকষ্ট ও কাশি নিয়ে ২৫ নভেম্বর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয় এ দুই শিশু। অবস্থার অবনতি হলে ২৭ নভেম্বর ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়। চিকিৎসাধীন থাকতেই রাফসান ও রাইমনির পাতলা পায়খানা দেখা দেয়।

রাফসান ও রাইমনির মা রুনা আক্তার বলেন, শ্বাসকষ্টের কারণে দুধ টেনে খেতে পারছে না। প্রচণ্ড কান্নাকাটি করছে ও পাতলা পায়খানা শুরু হওয়ায় দুই বাচ্চার খুব কষ্ট হচ্ছে। হাসপাতালে নবজাতক ওয়ার্ডের প্রধান ডাক্তার নজরুল ইসলাম বলেন, ওয়ার্ডে শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যায় বেশি। শীত বাড়ার সঙ্গে রোগীর সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা যাচ্ছে।

শিশু ওয়ার্ডের সহকারী অধ্যাপক বিশ্বজিৎ চৌধুরী বলেন, শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালের ওয়ার্ডে শীতজনিত শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। তবে বাড়িতে শীতের কাপড় পরিয়ে রাখা ও অভিভাবকদের শিশুদের প্রতি বাড়তি যত্ন নেয়া উচিত।

আপনার মতামত লিখুন :